Cvoice24.com


কালুরঘাট সেতু : সংস্কারের নামে লুটপাটের অভিযোগে নোটিশ

প্রকাশিত: ১১:৪৯, ২১ জুলাই ২০২০
কালুরঘাট সেতু : সংস্কারের নামে লুটপাটের অভিযোগে নোটিশ

পোড় খাওয়া সেই কালুরঘাট সেতু নিয়ে একের পর সমালোচনায় জড়িয়ে পড়ছে রেলওয়ে পূর্বাঞ্চল। এবার এই সেতু সংস্কারের নামে অনিয়ম, দুর্নীতি ও সরকারি অর্থ লুটপাট হচ্ছে বলে দাবি করে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম দুর্নীতি দমন কমিশনের পরিচালক বরাবরে একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সেলিম চৌধুরী নামে একজন আইনজীবী।

মঙ্গলবার (২১ জুলাই) ওই দুই দপ্তর বরাবরে পাঠানো নোটিশে চট্টগ্রামের আঞ্চলিক
একটি পত্রিকার বরাতে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ এই সেতু মেরামতের জন্য ৫২ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। যা এবি কন্ট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্রের মাধ্যমে ওয়ার্ক ওর্ডার পেয়েছে। কিন্তু উল্লেখিত পত্রিকার খবরে আইনজীবী সেলিম চৌধুরী জানতে পারেন যে, মূলত ১৩ জুলাই রাতে সংস্কারের জন্য  এই সেতু বন্ধ করে দেয়া হলেও ১৯ জুলাই পর্যন্ত কোন কাজ হয়নি। ২০ জুলাই সামান্য কিছু কাজ হয়েছিল। 

স্থানীয়দের ভাষ্যমতে, সামান্য এই কাজে ব্যয় হয়েছে বড়জোর ৫ থেকে ৭ লাখ টাকা।

আইনজীবি সেলিম চৌধুরী সিভয়েসকে বলেন, এই সংক্রান্ত একটি প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশিত হলে তা আমার নজরে আসে। পরে জনগণের পক্ষে আমি একটি লিগ্যাল নোটিশ রেলওয়ে ও দুদক বরাবরে পাঠাই।

ওই নোটিশে বলা হয়েছে, ১৯ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত পত্রিকায় যাতায়াত বন্ধের বিজ্ঞপ্তি দেওয়া হয়। অথচ সেখানে দৃশ্যমান কোন কাজ হয়নি। বরঞ্চ এই বিজ্ঞপ্তির কারণে জনগণ বিভ্রান্ত হয়েছে। অন্যদিকে সরকারি টাকা সেতু সংস্কারের নামে লুটপাটের জন্যই এমনটা করা হয়েছে। 

এসব বিষয়ে জানতে চেয়ে পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী মোহাম্মদ সবুক্তগীন এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এখনো কাজ চলমান আছে। এই ধরণের কোন প্রতারণা করা সম্ভব নয়। তাছাড়া কোন অভিযোগ থাকলে তা খতিয়ে দেখা হবে।

প্রসঙ্গত, এর আগে সংস্কার কাজের জন্য সোমবার (১৩ জুলাই) থেকে বৃহস্পতিবার (২৩ জুলাই) জরাজীর্ণ  কালুরঘাট ব্রিজে মোট ১১ দিন রাতে যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। তবে সংশ্লিষ্টরা জানান, দিনে ট্রেনসহ অন্যান্য যানবাহন স্বাভাবিক নিয়মে চলবে।  প্রতিদিন রাত ১০টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত সেতুর ওপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। সংস্কার কাজ শেষে সেতুটি আবার আগের নিয়মে খুলে দেওয়া হবে।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়