Cvoice24.com


বান্দরবানের জনপ্রিয় সুস্বাদু খাবার বাঁশকোড়ল

প্রকাশিত: ০৯:০০, ২৫ জুলাই ২০২০
 বান্দরবানের জনপ্রিয় সুস্বাদু খাবার বাঁশকোড়ল

ছবি : সিভয়েস

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি বান্দরবান। যেখানে প্রকৃতি তার নিজস্ব নিয়মে রূপ ও সৌন্দর্য পরিবর্তন করে। আর এই বান্দরবানে খুঁজে পাওয়া যায় নানা বৈচিত্র্য, নানা বর্ণের মানুষ। তাদের রয়েছে নিজস্ব নানা সংস্কৃতি এবং নানান রকম খাবার। তাঁর মাঝে পাহাড়ের জনপ্রিয় খাবার বাঁশকোড়ল। যা না হলে মনে হয় প্রতিদিন ভাত খাবারের রুচি আসে না। খুব সুস্বাদু জনপ্রিয় একটি খাবার এই বাঁশকোড়ল।

প্রতিদিন দূর-দূরান্তের গভীর জঙ্গল থেকে সংগ্রহ করে বাজারে বিক্রির জন্য নিয়ে আসা হয় এই বাঁশকোড়ল।

পাহাড়ে বসবাসরত আদিবাসী ও বাঙালির প্রিয় একটি সবজি বাঁশকোড়ল। সবজি হিসেবে খাওয়া হলেও এটি বিভিন্নভাবে রান্না করা হয়। আদিবাসীরা বিভিন্নভাবে এটি সবজি হিসেবে রান্না করে খেয়ে থাকে। স্বাদে অতুলনীয় এই সবজিটি শুধু আদিবাসীদের জন্য নয় দেশের সব মানুষের এখন প্রিয় খাবার। বান্দরবান থেকে বর্তমানে চট্টগ্রাম ঢাকা ও বিভিন্ন জেলায় এই বাঁশকোড়ল বিক্রির উদ্দেশ্যে কিনে নিয়ে যান খুচরা ও পাইকারী বিক্রেতারা।

মে-জুন-জুলাইয়ে এটি পাওয়া যায়। অন্যান্য সবজির চেয়ে এটি সিদ্ধ হতে সময় নেয়। রান্নার আগে শুধু পানি দিয়ে সিদ্ধ করা হয়। সিদ্ধ হওয়ার পর পানি সেকে রান্না করা হয়।

পার্বত্যাঞ্চলে কয়েক প্রজাতির বাঁশ জন্মায়। এগুলো স্থানীয়ভাবে মলিবাঁশ, ফারুয়া বাঁশ, ডুলু বাঁশ, মিটিংগ্যা বাঁশ, বাজ্জে বাঁশ, কালিছুরি বাঁশ নামে পরিচিত।

মুলত বাঁশের কচি অংশকে বলা হয় বাঁশকোড়ল। চাকমারা একে বলে বাচ্চুরি। মারমারা বলে মহ্ই। ত্রিপুরা বলে মেওয়া। বৈশাখে বৃষ্টির পর যখন মাটি নরম হয়ে উঠে তখন বাঁশকোড়ল মাটি ফুড়ে গজিয়ে উঠতে শুরু করে। বাঁশ গজিয়ে উঠার ৫-৬ ইঞ্চি হতেই খাওয়ার উপযোগী হয়ে উঠে। বাঁশের জাত অনুযায়ী বাঁশকোড়লের স্বাদও আলাদা হয়।

মলি বাঁশের কোড়ল সবচেয়ে স্বাদে অতুলনীয়। মানুষের কাছে কদর বেশি হওয়ায় বাজারে এটির দামও অন্যদের চেয়ে একটু বেশি থাকে।

বর্ষা শুরু হওয়ার সাথে সাথে বাঁশ কোড়ল বাজারে আসে। সবার আগে বাজারে পাওয়া যায় মিটিংগ্যা বাঁশের কোড়ল। বাজারে প্রথম আসায় একচেটিয়া বাজার দখল করে নেয় এই মিটিংগ্যা বাঁশের কোড়ল।

জুন, জুলাই, আগষ্টের বাঁশ কোড়লের ভরা মৌসুম, পাওয়া যায় মলি বাঁশের কোড়ল। এ সময় পার্বত্যাঞ্চলে বেড়াতে আসা পর্যটকদের প্রধান আকর্ষণ থাকে বাঁশকোড়ল। বাঁশকোড়ল বিক্রি করে অনেকে সাবলম্বী হয়। বাজারে ছোটছোট থুরুং নিয়ে বাঁশকোড়লের পসরা বসায় আদিবাসী নারীরা।

এক সময় পাহাড়ে বাঁশ কোড়লের মৌসুমে এটির ভরপুর থাকলেও ৫-৬ বছর আগে পার্বত্য চট্টগ্রামে প্রাকৃতিকভাবে বাঁশের মোড়ক ধরায় কমে এসেছে বাঁশবন। ফলে বাঁশ কোড়লও চাহিদা মত বাজারে আসছে না। এখন বাঁশ উৎপাদনের স্বার্থে জুন-জুলাই- আগষ্ট মাসে বাঁশ আহরণ বন্ধ রাখতে হচ্ছে বন বিভাগকে। তবে ব্যাক্তি মালিকানাধীন বাঁশ বাগান এর আওতার বাইরে রাখা হয়।

তবে মিতৃকা গবেষকরা চিন্তা করছেন বাঁশের উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে বর্ষা মৌসুমে দুই থেকে তিন মাস এই বাঁশকোড়ল উত্তোলন বন্ধ রাখা প্রয়োজন। কারণ তা বাঁশের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করবে।

-সিভয়েস/এসসি

বান্দরবান প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়