Cvoice24.com


রেলযোগে বেনাপোলে পৌঁছালো ভারতীয় প্রথম কন্টেইনার

প্রকাশিত: ১৭:৪৫, ২৭ জুলাই ২০২০
রেলযোগে বেনাপোলে পৌঁছালো ভারতীয় প্রথম কন্টেইনার

ভারত থেকে প্রথমবারের মতো রেলপথে ৬৪০ টন পণ্য এসেছে বাংলাদেশ। এ চালানে ৫০টি কন্টেইনারে আটজন আমদানিকারকের গার্মেন্ট ও কসমেটিক পণ্য এসেছে। রেলযোগে পণ্য আমদানিতে ব্যবসায়ীদের মতো সরকারও লাভবান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্থলবন্দর ট্রাফিক শাখা সূত্রে জানা যায়, গতকাল (রবিবার) কনটেইনার রেলটি ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। এতে ২৫ ফ্ল্যাট ওয়াগনে করে ৫০টি সাইড ডোর কন্টেইনার এসেছে। প্রথমবারের মতো আসা এ চালানে আটজন আমদানিকারকের ৬৪০ টন গার্মেন্ট ও কসমেটিক পণ্য এসেছে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, 'করোনা সংক্রমণ প্রতিরোধে সব নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে এখন থেকে নিয়মিত কনটেইনার রেলের মাধ্যমে রেলপথে পণ্য আমদানি হবে। পরে কাস্টমসের কার্যক্রম ও সরকারের রাজস্ব পরিশোধ শেষে ব্যবসায়ীরা বন্দর থেকে পণ্য খালাস নিতে পারবেন। এতে ব্যবসায়ীদের বাণিজ্য আরো সহজ হবে এবং সরকারও রাজস্ব উপার্জন করবে।

বেনাপোল রেলওয়ের স্টেশন মাস্টার সাইদুর রহমান বলেন, 'এ চালানে রেলওয়ে ৫ লাখ ৬০ হাজার টাকা রাজস্ব আয় করেছে। এতে অবশ্য ব্যবসায়ীদেরও লাভ হয়েছে। ব্যবসায়ীরা যদি রেলপথে পণ্য আমদানি‌ করতে উৎসাহিত হয়, তাহলে এটি রেলের জন্য লাভজনক হবে।'

সিভয়েস/এসবি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়