Cvoice24.com


লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত নিহত ১০

প্রকাশিত: ১৯:০৪, ৪ আগস্ট ২০২০
লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত নিহত ১০

লেবাননের রাজধানী বৈরুতে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মঙ্গলবার শহরের বন্দর এলাকার এই বিস্ফোরণে বহু প্রাণহানির ঘটনা ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বিস্ফোরণের পর ধ্বংসস্তুপ থেকে অন্তত ১০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

বিস্ফোরণের কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে এটি বড় কোনও দুর্ঘটনা বলে প্রাথমিকভাবে মনে করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বন্দরের কাছে বিস্ফোরকের গুদাম আছে বলে জানিয়েছেন দুই নিরাপত্তা কর্মকর্তা এবং লেবাননের রাষ্ট্র-পরিচালিত ন্যাশনাল নিউজ এজেন্সি এনএনএ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিস্ফোরণের পরপরই অনলাইনে কিছু ভিডিও পোস্ট করা হয়েছে। এতে বড় ধোঁয়ার কুন্ডলী এবং বাড়িঘর ধসে পড়তে দেখা গেছে। হাসপাতালে নেওয়া হয়েছে অসংখ্য আহত মানুষকে।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার দেশটিতে জাতীয় শোক ঘোষণা করেছেন। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বলেন, বিস্ফোরণে বহু মানুষ আহত হয়েছে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হচ্ছে। সিএনএন বলছে, ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে।

দেশজুড়ে অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক অস্থিরতার মধ্যেই এমন বিস্ফোরণের ঘটনা ঘটলো।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, হঠাৎ আগুন দেখতে পেলাম, কোথাও বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা বুঝিনি। এর কয়েক সেকেন্ডের মধ্যে আমি আর কিছু শুনতে পাইনি। এরপর  দেখি কাঁচ ভেঙে গাড়ির ওপর পড়ছে। ভবন ধসে পড়ছে।

লেবাননের রেডক্রস জানিয়েছে, বিস্ফোরণের পর শত শত মানুষকে হাসপাতালে নেওয়া হয়েছে।

এদিকে লেবাননে জোড়া বিস্ফোরণের এ ঘটনায় বাংলাদেশের কেউ নিহত হয়নি বলে জানিয়েছেন লেবাননে বাংলাদেশ দূতাবসের হেড অফ চ্যান্সারি আবদুল্লাহ আল মামুন। তবে কয়েকজন সামরিক বাহিনীর সদস্য আহত হয়েছেন। এছাড়া নৌবাহিনীর জাহাজ বিএনএস বিজয় কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে।

তিনি বলেন, খবরপাওয়ার সঙ্গে সঙ্গে রাষ্ট্রদূতসহ আমরা বন্দর এলাকায় পৌঁছে যাই এবং আহত বাংলাদেশিদের হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা হয়।’

আহত প্রসঙ্গে তিনি জানান, ১০ জনের কম আহত হয়েছেন। এদের মধ্যে দুইজন অধিকতর আহত বাকিরা  বাকিরা কানে বা মাথায় ব্যথা পেয়েছেন।

তিনি আরও জানান, জাহাজে মোট সদস্য সংখ্যা ১১০ জন এবং যেহেতু ঘটনাটি সন্ধ্যার আগ দিয়ে হয়েছে এবং সেইজন্য অনেকেই জাহাজে ছিলেন না।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়