Cvoice24.com


নাগরিক দুর্ভোগ লাঘবে সেবা সংস্থা গুলোর দুয়ারে যাবেন সুজন

প্রকাশিত: ১৩:১৯, ৮ আগস্ট ২০২০
নাগরিক দুর্ভোগ লাঘবে সেবা সংস্থা গুলোর দুয়ারে যাবেন সুজন

ছবি : সিভয়েস

নাগরিক দুর্ভোগ লাঘবে চট্টগ্রামের সব সংস্থার সমন্বয়ের প্রতি জোর দিয়ে নব নিযুক্ত চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, আমার পদ পদবি বাধার সৃষ্টি করবে না, 'আমার কাছে কাউকে আসতে হবে না,আমি সবার কাছে যাবো।'

শনিবার (৮ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে চিটাগাং জার্নালিস্ট ফোরাম (সিজেএফ) আয়োজিত মিট দ্য প্রেসে তিনি একথা বলেন।

সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে বরাবরের মতোই সোচ্চার থাকবেন জানিয়ে সুজন বলেন, "আমি যখন দায়িত্ব পাই নাই,  আপনারা তখন পত্রিকায় দেখেছেন করোনাকালেও প্রত্যেক ডিপার্টমেন্টে আমি গিয়েছি। তখন যেভাবে কাজ করেছি এখন সেভাবে করবো। তবে এখন আমি দায়িত্ব নিয়েছি তাই দাপ্তরিক কাজের জন্য কিছুটা সময় রেখে বাকিটা সময় ইনশাআল্লাহ আমি রাস্তায় থাকবো।"

এ সময় সাংবাদিকদের কাছে সহযোগিতা চেয়ে তিনি বলেন " আমি আপনাদের সাহায্য চাই। আমি আপনাদের এখানে আসছি আপনারা চট্টগ্রাম এর এম্ব্যাসেডর, যারা চট্টগ্রাম রিপোর্টাস ইউনিয়নের ভাইয়েরা আছেন। আপনার জানেন, সিটি কর্পোরেশনের সামর্থ্য ক্ষমতা অনেক ছোট, যে কারণে প্রাক্তন মেয়র মহিউদ্দিন সাহেব সিটি গর্ভমেন্ট এর জন্য আন্দোলন করেছেন। আসলে পানি ওয়াসার, বিদ্যুৎ হলো বিদ্যুৎ বিতরণ বিভাগের, গ্যাস জালানি মন্ত্রণালয়ের, পুলিশ আইনশৃঙ্খলা হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়।'

তিনি বলেন, 'এখানে সিটি কর্পোরেশনের কোন কতৃত্ব নাই। তবে আমি আমার নেতা মহিউদ্দিন চৌধুরীকে দেখেছি সকলের সাথে একটা প্রেমময় একটা মধুর সম্পর্ক গড়ে তুলে তাদের কে কাছে আনতে।' খোরশেদ আলম সুজন আরও বলেন, 'ছোট বেলায় মানুষের মনে যেটা দাগ কাটে সেইটা সহজে মুছে যায় না। আমাদের এক কবি বন্ধু সঞ্জিত বড়ুয়া, বিপ্লব বড়ুয়ার ভাই। সে একটা কবিতা লিখেছিলো- নোঙ্গর তুলে নিলে নরম মাটিতে থাকে দাগ, জানিনা নোঙ্গর  না মাটি কার বেশি ছিলো অনুরাগ।'

এ সময় তিনি বলেন, "ছোট বেলায় যে মানুষের ভালোবাসা, রাজনীতির ভালোবাসা, দেশপ্রেমের ভালোবাসা আমার অন্তরে বাসা বেঁধেছে।... ৭০ থেকে আজকে পর্যন্ত রাস্তায় আছি, আমি আল্লাহর কাছে দোয়া করি, আল্লাহ আমি রাস্তায় ছিলাম, রাস্তায় আছি,রাস্তায় যেন আমার মৃত্যু হয়।  আমি যেন ঘরের মধ্যে অসুস্থ অবস্থায় মৃত্যুবরণ না করি।"

তেল চুরির ছোট ঘটনায় দিলেন বড় বার্তা-

গতকাল চসিকের পরিচালনাধীন একটি এম্বুলেন্সের তেল চুরির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে। জড়িতকে তাৎক্ষণিক শাস্তির আওতায় আনেন নবনিযুক্ত এই চসিক প্রশাসক। সেই প্রসঙ্গ টেনে এনে তিনি বলেন, "একটা এম্বুলেন্স এর ড্রাইভার সে আগ্রাবাদের এক পাশে গিয়ে তেল চুরি করতেছে। পাবলিক ছবি তুলে ফেসবুকে দিয়ে দিয়েছে, আমি খবর পাওয়ার সাথে সাথে খবর নিয়ে দেখি ঘটনা সত্যি। সাথে সাথে ওই ড্রাইভারকে ক্লোজ করেছি এবং ১ ট্যাঙ্ক তেলের যা দাম হয় তার ১০গুন টাকা ওর বেতন থেকে কেটে রাখতে বলেছি এবং রবিবার অফিস খুলে তার বিরুদ্ধে আইনআনুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।"  দুর্নীতির বিরুদ্ধে এই ঘটনা একটি কঠিন বার্তা উল্লেখ করে তিনি বলেন, " এটা একটা ছোট কাজ। কিন্তু এটা একটা বার্তা। দুর্নীতি সেটা ছোট হোক বড় হোক কারো জন্য সেটা আর সুযোগ নাই।"
 
সোশ্যালে দেখতে চান দুর্ভোগের ছবি-

ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নাগরিক বিভিন্ন অসুবিধার কথা তুলে ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, "এখন প্রযুক্তির যুগ। যেখানে যাবে শুধু মোবাইল একটা ধরে ফেসবুকে ছবি (সেলফি) তোলার জন্য পাগল হয়ে যায়। আমি ছেলেদেরকে বলে দিয়েছি, আমি ফেসবুকে ওইসব ছবি দেখতে চাই। মানুষের দুঃখ দুর্দশার ছবি দেখতে চাই, আমাদের রাস্তার দূর অবস্থার ছবি দেখতে চাই, আমাদের হাসপাতালের দূর অবস্থার ছবি দেখতে চাই।"

চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনিযুক্ত প্রশাসক খোরশেদ আলম সুজন এসময় আশা প্রকাশ করে বলেছেন, চট্টগ্রামে এখন যেসব সমস্যা আছে সেগুলো আগামি এক বছরের মধ্যে সব নিরসন হবে।  

মিট দ্য প্রেস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিজেএফ সভাপতি শাহেদ সিদ্দিকী ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মোর্শেদ নোমান। অন্যান্যদের মধ্যে সভায় উপস্থিত সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, চট্টগ্রাম জার্নালিষ্ট ফোরামের সভাপতি সাহেদ ছিদ্দীকি, সাধারণ সম্পাদক মোরশেদ নোমান, সাবেক সভাপতি মোস্তফা কামাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, দীপ্ত টেলিভিশনের হেড অব দ্য নিউজ ইব্রাহীম আজাদ প্রমূখ।

-সিভয়েস/এপি/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়