Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


দিনভর গুড়ি গুড়ি বৃষ্টি, সতর্ক সংকেত তিন

প্রকাশিত: ১২:৫৫, ১৫ আগস্ট ২০২০
দিনভর গুড়ি গুড়ি বৃষ্টি, সতর্ক সংকেত তিন

ফাইল ছবি।

চট্টগ্রামে দিনভর ঝরছে গুড়ি গুড়ি বৃষ্টি। সেই সাথে দমকা হাওয়া। শনিবার (১৫ আগস্ট) সন্ধ্যা ৬ থেকে আগামি ২৪ ঘন্টায় যা সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে দমকা হাওয়া। এর মাঝেই চট্টগ্রাম সমুদ্র বন্দর ৩ নম্বর ও নদী বন্দরসমূহে ১ নম্বর সর্তক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

চট্টগ্রাম ও এর পার্শ্ববর্তী এলাকা সমূহের জন্য আবহাওয়ার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর ও পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থারত লঘুচাপটি আরও পশ্চিমে অগ্রসর হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর জেরে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় হয়েছে এবং বায়ুচাপ পার্থক্যর আধিক্য বিরাজ করছে। মূলত এসবের জেরেই দিনভর চট্টগ্রামে সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।

সহকারি আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা উজ্জ্বল কান্তি পাল জানান, পূর্ববর্তী ২৪ ঘন্টায় অর্থাত শুক্রবার (১৪ আগস্ট) থেকে শনিবার (১৫ আগস্ট)  বিকাল ৩টা পর্যন্ত চট্টগ্রামে বৃষ্টিপাতের পরিমাণ ৬৪. ৪ মিলি মিটার। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১.০ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ম ২৮.৮ ডিগ্রী সেলসিয়াস। যা আগামি ২৪ ঘন্টায় সামান্য পরিবর্তন হতে পারে। তিনি বলেন, আগামি ২/৩ দিন এমন গুড়ি গুড়ি বৃষ্টি আর মেঘলা আকাশ থাকতে পারে। তবে সামনের সপ্তাহে ভারী বৃষ্টিপাত হতে পারে।

এদিকে, দিনভর গুড়ি গুড়ি বৃষ্টির জেরে বিপাকে পড়েছেন করোনার ধাক্কায় নড়বড়ে নগরীর নিম্ম-শ্রেণি পেশার আয়ের কর্মজীবিরা। রাজমিস্ত্রি ইয়াকুব আলী জানান, পরিস্তিতি একটু স্বাভাবিক হওয়ার পর দিনরাত খেটে করোনাকালে মাথায় চাপা ঋণের বোঝা হালকা করতে হচ্ছে। তবে এই গুড়ি গুড়ি বৃষ্টির কারণে বন্ধ রয়েছে আজকের কাজ। তাই খোশগল্প করে অলস সময় পার করছেন তিনি।

রাস্তায় গাড়ি নিয়ে বের হয়ে রাজমিস্ত্রি ইয়াকুবের মত রাস্তার মোড়ে মোড়ে অলস সময় পার করেছেন অটোরিকশা-রিকশা চালকরা। সকাল থেকে শুরু হওয়া ওই বৃষ্টির জেরে বন্দরনগরী চট্টগ্রামের মূল সড়কগুলোতে কিছু গাড়ি চলাচল করতে দেখা গেলেও অলি গলির সড়কগুলো ফাঁকা ছিল।

তাছাড়া বৃষ্টি উপেক্ষা করে ঘরের বাইরে আসা মানুষকে পোহাতে হয়েছে বাড়তি ভোগান্তি। অন্যদিকে চিকিৎসকরা বলছেন, সপ্তাহজুড়ে এমন বৃষ্টি বাড়িয়ে দেবে জ্বর, সর্দি, কাশি। তাই করোনাকালে এই উপসর্গ এড়াতে বিশেষ সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

-সিভয়েস/এপি/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়