Cvoice24.com


বাতিঘরের বিরুদ্ধে মামলা, তদন্তে পিবিআই

প্রকাশিত: ১৬:১৮, ১৬ আগস্ট ২০২০
বাতিঘরের বিরুদ্ধে মামলা, তদন্তে পিবিআই

দেশের অন্যতম বৃহৎ বই বিপণী প্রতিষ্ঠান ও প্রকাশনা সংস্থা 'বাতিঘরের' বিরুদ্ধে দায়ের করা মানহানি মামলাটি পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। তদন্ত করে আগামী ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

রোববার ১৬ আগষ্ট মামলাটির শুনানি করে এ আদেশ দেন মহানগর হাকিম আবু সালেহ মোহাম্মদ নোমানের আদালত। 

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাতের অভিযোগে ১০ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে
মামলাটি দায়ের করেন নগরের চান্দগাঁও এলাকার বাসিন্দা রূপায়ণ কান্তি চৌধুরী নামে এক ব্যক্তি। গত বুধবার মহানগর হাকিম খায়রুল আমিনের আদালতে মামলাটি দায়ের করা হয়।

মামলায় বাতিঘরের স্বত্বাধিকারী দীপংকর দাশ (৪৫) ও সালেহ আহমদ মুবিন (২৮) নামের একজন লেখকে অভিযুক্ত করা হয়েছে। 

মূলত সালেহ আহমদের একটি বইতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অনুভুতিতে আঘাত করে বক্তব্য রাখায় এবং তা প্রকাশ করায় আদালতে এ মানহানির মামলা করা হয়েছে বলে আদালতসুত্রে জানা গেছে।

মামলার এজহারে রূপায়ন কান্তি উল্লেখ করেন-সালেহ আহমেদ মুবিন লোশক’ নামে একটি বইয়ের লেখক। বইটিতে তিনি বৌদ্ধ ধর্ম এবং এর প্রবর্তক ও প্রচারক গৌতম বুদ্ধের বিরুদ্ধে মানহানিকর বিভিন্ন বক্তব্য উল্লেখ করেন। একই বইয়ে বৌদ্ধ ধর্মের ইতিহাস বিকৃত করে কল্পকাহিনিও লেখেন। বাতিঘরের ফেসবুক পেইজে গত ১০ আগস্ট দীপংকর দাশ বইটি বিক্রির জন্য একটি বিজ্ঞাপন প্রকাশ করেন।

বাদির আইনজীবী প্রতীত বড়ুয়া বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাত করে বই লেখা ও তা প্রচার করার অভিযোগে গত ১২ আগষ্ট  একটি মামলা করা হয়। মামলাটির উপর আজকে শুনানি হয়। শুনানির একপর্যায়ে আদালত মামলাটি আমলে নেন এবং পিবিআই তদন্তের নির্দেশ দেন। আগামী ৩০ দিনের মধ্যে পিবিআই এ বিষয়ের উপর তদন্ত করে রিপোর্ট জমা দিবেন।

সিভয়েস /এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়