Cvoice24.com


উহানের স্কুল খুলেছে

প্রকাশিত: ১২:১৭, ৩ সেপ্টেম্বর ২০২০
উহানের স্কুল খুলেছে

কোভিড-১৯ বৈশ্বিক মহামারির কারণে সাত মাস বন্ধ থাকার পর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের স্কুলগুলো খুলে দেওয়া হয়েছে। খবর রয়টার্স।

এদিকে, দীর্ঘ সাত মাস পর স্কুলে ফিরতে পেরে প্রথম দিন উহানের শিক্ষার্থীরা শিক্ষকদেরকে উচ্ছ্বাস আর চোখের পানিতে স্বাগত জানিয়েছে।

তবে, করোনাভাইরাসের উৎপত্তিস্থল এই শহরটির অভিভাবক এবং শিক্ষকদের শঙ্কা এখনও কাটেনি। তাদের ভাবনা - যদি আবার প্রাদুর্ভাব দেখা দেয়? সে কারণেই সর্বোচ্চ সতর্কতার সঙ্গে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার ব্যাপারে মত দিয়েছেন শিক্ষক-অভিভাবকরা।

এর আগে, নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে চলতি বছরের জানুয়ারিতে উহানের সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন, আপাতত সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। তাই, উহানের কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী শহরের দুই হাজার ৮০০ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। ওই প্রতিষ্ঠানগুলোতে অন্তত ১৪ লাখ শিক্ষার্থী পড়াশুনা করে থাকে।

এ ব্যাপারে একজন অভিভাবক ওয়েই ফেনলিং রয়টার্সকে যেমনটা বলছিলেন, মহামারির কারণে বাচ্চারা বছরের অর্ধেকটা সময়ই বাড়িতে ছিল। তারা ভালোভাবে পড়াশোনা করতে পারেনি, যেমনটা স্কুলে পারতো। এখন যদিও সংক্রমণ কমে গেছে, কিন্তু তারপরও তিনি নিশ্চিন্ত হতে পারছেন না।

অন্যদিকে, কোভিড-১৯ উহান শহরের তিন হাজার ৮৬৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এ সংখ্যা করোনাভাইরাসে চীনের মোট মৃত্যুর ৮০ শতাংশেরও বেশি। যদিও মে মাসের মাঝামাঝি থেকে উহানে স্থানীয়ভাবে সংক্রমণের ঘটনা নেই।

সরেজমিন ঘুরে রয়টার্সের সংবাদদাতা জানিয়েছেন, উহানের স্কুলগুলোতে নিয়মিত শিক্ষার্থীদের তাপমাত্রা পরিমাপ করাসহ নানা ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাশাপাশি, সরকার শিক্ষার্থীদের স্কুলে আনা-নেওয়ার সময় অভিভাবকদেরকে গণপরিবহন এড়িয়ে চলতে পরামর্শ দেওয়ায় বেশিরভাগ বাসেরই অর্ধেক আসন ছিল খালি। অধিকাংশ শিক্ষার্থীকেই প্রাইভেট কার বা ইলেকট্রিক স্কুটারে চেপে স্কুলে যেতে ও ফিরতে দেখেছেন রয়টার্সের ওই সংবাদদাতা।

অপরদিকে, সপ্তাহখানেক আগে খুলে দেওয়া উহান বিশ্ববিদ্যালয় প্রস্তুতি নিচ্ছে একঝাঁক নতুন শিক্ষার্থীকে বরণ করে নেওয়ার। অনুমতি ছাড়া বাইরের কেউ যেন ঢুকতে না পারে তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস সিলগালা করে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অনুমতি দেওয়ার আগে সকল শিক্ষার্থীর করোনাভাইরাস পরীক্ষা হবে। বিদেশি শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের গেস্ট হাউসে ১৪ দিন কোয়ারেনটাইনে রাখার ব্যবস্থাও করা হয়েছে।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়