image

আজ, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ,


মেয়াদ বাড়ল মেরিন কমান্ড্যান্ট ড. সাজিদের

মেয়াদ বাড়ল মেরিন কমান্ড্যান্ট ড. সাজিদের

বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার ড. সাজিদ হোসেনের চাকরির মেয়াদ আরেক বছর বাড়িয়েছে সরকার। বুধবার (৯ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি আদেশ জারি করেছে।

২০০৯ সাল থেকে তিনি কমান্ড্যান্ট পদে নিয়োজিত আছেন। এর আগে তিনি, ১৯৯৩-২০০৯ সালে একাডেমির ঊর্ধ্বতন প্রকৌশলী প্রশিক্ষক, প্রধান প্রকৌশলী এবং ডেপুটি কমান্ড্যান্ট পদে এবং ১৯৮০-১৯৯৩ পর্যন্ত বাংলাদেশ শিপিং করপোশেনের (বিএসসি) সমুদ্রগামী জাহাজে ক্যাডেট থেকে চিফ ইঞ্জিনিয়ারের দায়িত্বে ছিলেন।  

আন্তর্জাতিকভাবে তিনি জাতিসংঘের অঙ্গসংস্থা আইএমও’র একজন মেরিটাইম অ্যামবেসেডার, ‘ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটির (সুইডেন) বোর্ড অব গভর্নেন্সের একজন গভর্নর, আইএমও image ও গ্লোবালমেটের (অস্ট্রেলিয়া) একজন মেরিটাইম বিশেষজ্ঞ, যুক্তরাজ্য ইঞ্জিনিয়ারিং কাউন্সিলের চার্টার্ড ইঞ্জিনিয়ার এবং ইনস্টিটিউট অব মেরিন ইঞ্জিনিয়ারিং, সাইন্স অ্যান্ড টেকনোলজির (আইমারেস্ট লন্ডন) একজন ট্রাস্টি, কাউন্সিল মেম্বার, ফেলো ও চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার।

নেতৃত্বের অবস্থানসহ রাজশাহী ক্যাডেট কলেজে মাধ্যমিক ও  উচ্চ-মাধ্যমিক এবং বাংলাদেশ মেরিন একাডেমির (১৯৭৮-৮০ ব্যাচে ২য় স্থান) রেজিমেন্টাল প্রশিক্ষণ নেন। ১৯৮০ সালে একাডেমির চিফ ক্যাডেট ক্যাপ্টেন ছিলেন। যুক্তরাজ্য থেকে প্রথম শ্রেণির নৌ-প্রকৌশল সনদ, ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটি (সুইডেন) থেকে এমএসসি ইন মেরিটাইম সেফটি (মেরিন ইঞ্জিনিয়ারিং) ডিগ্রি অর্জন করেছেন। পেশাগত স্বীকৃতি হিসাবে পেয়েছেন সম্মানসূচক ডিএসসি ইন মেরিটাইম এডুকেশন।

দুইজন বীর মুক্তিযোদ্ধার সন্তান সাজিদ হোসেন, ১২ বছর বয়সে ৭ নম্বর সেক্টরে মধুপুর মুক্তিযোদ্ধা ক্যাম্পের একজন কিশোর মুক্তিযোদ্ধা ছিলেন। তার প্রকাশনায় রয়েছে ২২টি বই (মুক্তিযুদ্ধ, তথ্য-প্রযুক্তি, সাইন্স ফিকশন ও সাহিত্য), ২৬টি গবেষণাপত্র এবং প্রায় ২৫০টি নিবন্ধ; ২০১৯ সালের মে মাসে আইমারেস্ট লন্ডন থেকে পেয়েছেন ‘আউটস্ট্যান্ডিং কন্ট্রিবিউশন ইন মেরিন এডুকেশন ২০১৮ পুরস্কার’।  

২০০৯-১৯ সময়ে তার নেতৃত্ব বাংলাদেশ মেরিন একাডেমি ই-লার্নিংয়ের মাধ্যমে ‘ট্র্যাডিশনাল থেকে ডিজিট্যালে’ রূপান্তর, নেভিগেশন সিমুলেটর স্থাপন, ২০১২ সালে নারী ক্যাডেটদের প্রশিক্ষণ, ২০১৫ সনে ৩ বছরের ব্যাচেলর অব মেরিটাইম সাইন্স পাস কোর্সটি ৪ বছরের অনার্স কোর্সে উন্নীতকরণ (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির অধিভুক্তিতে) এবং ২০১৮ সালে একই ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে এমএসসি ইন মেরিটাইম সাইন্স কোর্স প্রবর্তিত হয়েছে। তার নেতৃত্বে তার থিসিস ‘এ প্রপোজাল ফর এস্টাবলিশমেন্ট অব এ মেরিটাইম ইউনিভার্সিটি ইন বাংলাদেশ’ অনুযায়ী, ২০০১-২০১৩ সময়কালের প্রয়াসে ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ’ এবং ২০১০-১৯ সালে চারটি নতুন মেরিন একাডেমি (রংপুর, পাবনা, বরিশাল ও সিলেটে)।  

কমান্ড্যান্ট সাজিদের উদ্যোগ ও নেতৃত্বে ১০ বছরে (২০১০-১৯) একাডেমি অর্জন করেছে বিভিন্ন স্বীকৃতি ও সম্পর্ক: ডব্লিউএমইউ সুইডেনের শাখা থেকে পার্টনার সম্পর্কে উন্নয়ন (২০১৯), যুক্তরাজ্য মার্চেন্ট নেভি ট্রেনিং বোর্ড, আইমারেস্ট লন্ডন ও এনআই লন্ডনের স্বীকৃতি (২০১৯), অস্ট্রেলিয়ান মেরিটাইম কলেজ, চীনের ডালিয়ান মেরিটাইম ইউনিভার্সিটি, ভিয়েতনাম মেরিটাইম ইউনিভার্সিটি এবং সিঙ্গাপুর মেরিটাইম একাডেমির সঙ্গে পেশাগত সংযোগ (২০১১), ইউরোপীয় ইউনিয়ন এবং মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটি অব সিঙ্গাপুরের স্বীকৃতি (২০১৫), ভারতের তোলানী মেরিটাইম ইনস্টিটিউটের সঙ্গে এমওইউ স্বাক্ষর (২০১৭), ডিএনভি-জিএলের মাধ্যমে আইএসও ৯০০১:২০১৫ সনদ (২০১৬) এবং সাউথ এশিয়ান বিজনেস অ্যাওয়ার্ড ২০১৭।

তার চলমান উদ্যোগে রয়েছে যুক্তরাজ্য মেরিটাইম অ্যান্ড কোস্টগার্ড এজেন্সির স্বীকৃতি, যুক্তরাজ্যের সাউদ্যাম্পটন সলেন্ট ইউনিভার্সিটির সঙ্গে এমওইউ স্বাক্ষর, ফিলিপাইনের মেরিটাইম একাডেমি অব এশিয়া অ্যান্ড প্যসিফিকের সঙ্গে এমওইউ স্বাক্ষর এবং কোরিয়া থেকে ফুল-মিশন মেরিন সিমুলেটর সংগ্রহ করা।

আরও পড়ুন

দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু কাল

দেশের কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিস (তাকমীল) পরীক্ষা শুরু হবে আগামীকাল বিস্তারিত

চলতি বছরেই এইচএসসি পরীক্ষা নেয়ার প্রস্তুতি!

করোনার কারণে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা বিস্তারিত

স্কুল খুললেই প্রাথমিকের সংক্ষিপ্ত পাঠ পরিকল্পনা কার্যকর

প্রাথমিক বিদ্যালয়ের জন্য সংক্ষিপ্ত পাঠ পরিকল্পনা প্রকাশ করেছে জাতীয় বিস্তারিত

সমাপনী পরিক্ষার্থীদের সার্টিফিকেটে থাকছে না জিপিএ-গ্রেড পয়েন্ট

চলতি বছরের সমাপনী পরিক্ষার্থীদের সার্টিফিকেটে কোনো কোনো গ্রেড বা জিপিএ বিস্তারিত

 সাম্প্রদায়িক বিভক্তির ভর্তি বিজ্ঞপ্তি দিলো 'স্যার আশুতোষ কলেজ'

মুসলিম-অমুসলিম বিভাজন রেখে একাদশে ভর্তি বিজ্ঞপ্তি দিয়েছে বোয়ালখালীর বিস্তারিত

একাদশে ভর্তি কার্যক্রম শুরু

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি বিস্তারিত

চবির ৩৪৬ কোটি টাকার বাজেটে গবেষণায় বরাদ্দ ১. ২১ শতাংশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ অর্থবছরের ৩৪৬ কোটি ৩০ লাখ টাকার বিস্তারিত

শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে ‘শিক্ষা ঋণ’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, দেশের শিক্ষার্থীদের জন্য শিক্ষা ঋণ বিস্তারিত

চবির ৩২তম সিনেট অধিবেশন কাল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৩২তম বার্ষিক সিনেট অধিবেশন রোববার (১৩ বিস্তারিত

সর্বশেষ

 চট্টগ্রামে ভুয়া সনদপত্র তৈরি করেন ভোলার শাহেদ হোসেন!

ভুয়া জাতীয় পরিচয়পত্র, ভুয়া শিক্ষাগত যোগ্যতার সনদপত্র এবং ভুয়া জন্ম বিস্তারিত

 দোকান কর্মচারীকে পিটিয়ে মারলো রিয়াজুদ্দিন বাজারে

নগরীর রিয়াজুদ্দিন বাজারে টাকা চুরির অভিযোগে ১৬ বছর বয়সী রাসেল নামের এক বিস্তারিত

ভিপি নুরের বিরুদ্ধে ধর্ষণ মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের বিস্তারিত

মসজিদে যেতে হবে মাস্ক পরে, প্রধানমন্ত্রীর নির্দেশ

করোনাভাইরাস মোকাবিলায় মসজিদে নামাজ আদায়ের সময় সচেতন থাকা ও অবশ্যই মাস্ক বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি