Cvoice24.com


চলতি বছরেই এইচএসসি পরীক্ষা নেয়ার প্রস্তুতি!

প্রকাশিত: ১৩:২৬, ১৯ সেপ্টেম্বর ২০২০
চলতি বছরেই এইচএসসি পরীক্ষা নেয়ার প্রস্তুতি!

ফাইল ছবি

করোনার কারণে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা হচ্ছে না। আর তাই শিক্ষা প্রশাসনের সবচেয়ে বড় চিন্তা এখন উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা গ্রহণ নিয়ে। তবে সম্প্রতি করোনা শনাক্তের হার কিছুটা কমতির দিকে থাকায় চলতি বছরেই এ পরীক্ষা নেয়ার পরিকল্পনা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে একটি জাতীয় দৈনিকের খবরে বলা হয়েছে, শিগগিরই এইচএসসি পরীক্ষা শেষ করা সম্ভব না হলে আগামি দিনে অন্যান্য পাবলিক পরীক্ষাও আনুপাতিক হারে পেছাতে হবে। যদি এইচএসসি পরীক্ষা গ্রহণে আরো দেরি হয়, তাহলে উচ্চশিক্ষায় সেশনজট দীর্ঘ হবে। তাই শিক্ষাপ্রতিষ্ঠান না খুললেও চলতি বছরের মধ্যেই এইচএসসি পরীক্ষা শেষ করতে চায় শিক্ষা বোর্ডগুলো। করোনা পরিস্থিতির আরো কিছুটা উন্নতি হলে আগামী নভেম্বরেই এই পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে।

জানা গেছে, আগামি ২৪ সেপ্টেম্বর আন্তঃশিক্ষা বোর্ডের সভা ডাকা হয়েছে। এতে মূল আলোচনার বিষয়বস্তু হচ্ছে এইচএসসি পরীক্ষা নিয়ে পরিকল্পনা এবং জেএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন। যেহেতু এবার জেএসসি পরীক্ষা হচ্ছে না তাই কীভাবে এসব শিক্ষার্থী নবম শ্রেণিতে উন্নীত হবে, সে ব্যাপারে সভায় সিদ্ধান্ত হতে পারে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক সংবাদমাধ্যমকে বলেন, অনেকদিন পর সরাসরি সভা হচ্ছে, যেখানে বোর্ড চেয়ারম্যানরা থাকবেন। পরীক্ষাসহ নানা বিষয় নিয়ে আলোচনা করা হবে। আমরা সব বোর্ড চেয়ারম্যানের মতামত ও পরামর্শ জানব।

এইচএসসি পরীক্ষার ব্যাপারে তিনি বলেন, আমরা এখনো আগের অবস্থানেই আছি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫ দিন পরে এই পরীক্ষা নেওয়া হতে পারে। তবে এইচএসসি পরীক্ষা নেওয়ার ব্যাপারে সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে।

জানা যায়, স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা নেয়ার ব্যাপারে এরইমধ্যে পরিকল্পনা প্রণয়ন করেছে শিক্ষা বোর্ডগুলো। আগামী ২৪ সেপ্টেম্বর বৈঠকে সেই পরিকল্পনা উপস্থাপন করা হবে। নতুন পরিকল্পনা অনুযায়ী, এবার প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসিয়ে পরীক্ষা নেওয়ার কথা ভাবা হয়েছে। কেন্দ্রের সংখ্যাও কয়েক গুণ বাড়ানো হবে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের ঢোকানো হবে এবং বের করা হবে। কোনো কেন্দ্রে যাতে ৫০০-এর বেশি শিক্ষার্থীকে বসাতে না হয়, সে ব্যাপারেও পরিকল্পনা করা হয়েছে।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনার প্রাদুর্ভাবের কারণে পরীক্ষাসূচি স্থগিত করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়। এদিকে আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি রয়েছে।

-সিভয়েস/এমএম/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়