Cvoice24.com


ওয়াসার বিতর্কিত এমডিকে পুনঃ নিয়োগ না দেওয়ার দাবি ক্যাবের

প্রকাশিত: ১২:১১, ২০ সেপ্টেম্বর ২০২০
ওয়াসার বিতর্কিত এমডিকে পুনঃ নিয়োগ না দেওয়ার দাবি ক্যাবের

ফাইল ছবি

চট্টগ্রাম ওয়াসায় বিতর্কিত এবং দুর্নীতি ও অনিয়মের সাথে জড়িত ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজুল্লাকে পুনঃনিয়োগ না দেওয়ার দাবি জানিয়েছেন দেশের ক্রেতা-ভোক্তাদের জাতীয় প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

আজ রোববার (২০ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানায় ক্যাব।

জানা যায়, সরকারি যে কোনো চাকুরিতে নিয়োগ প্রদানের সুনির্দিষ্ট বিধিমালা থাকলেও ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগে তা মানা হচ্ছে না। ওয়াসার বোর্ড সভার মাধ্যমে অবৈধভাবে শুধুমাত্র বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের নাম উল্লেখ করে তাকে আবারও তিন বছর মেয়াদে পুনঃনিয়োগের সুপারিশ চূড়ান্ত করা হয়েছে।  এভাবে নিয়মনীতির তোয়াক্কা না করেই চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনায় এক ব্যক্তির অনৈতিক ও অবৈধ বহাল অব্যাহত রেখে দীর্ঘকালের লালিত এককেন্দ্রিক আধিপত্যবাদ অপরিবর্তিত রাখার সুযোগ তৈরী করে দেওয়া হয়েছে। এছাড়া দূর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে  প্রধানমন্ত্রীর “জিরো টলারেন্স” নীতি ঘোষণার পরও  রাষ্ট্রীয় মালিকানাধীন সেবা প্রতিষ্ঠানের ধারাবাহিক ব্যর্থতা ও গ্রাহকদের কাছে কাঙ্ক্ষিত সেবা প্রদানে অনিয়মের গুরুতর সব অভিযোগ থাকার পরও এই পদে প্রশ্নবিদ্ধ নিয়োগ ও পুনঃনিয়োগ কোনোভাবেই কাঙ্ক্ষিত নয় বলে জানান ক্যাব।

ক্যাবের বিবৃতিতে বলা হয়, ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের প্রায় এক যুগ দায়িত্বকালে জনদুর্ভোগের বিষয়ে সকলেই অবিহিত। ওয়াসার ছোট-বড় অনেক প্রকল্প বাস্তবায়ন ও সেবা প্রদানে বিভিন্ন ধরনের অনিয়ম ও দুর্নীতির ব্যাপক বিস্তারের অভিযোগ রয়েছে। এসব অনিয়ম আর দূর্নীতির অনেকগুলোই দুর্নীতি দমন কমিশনে (দুদক) তদন্তাধীন রয়েছে। এসবের মধ্যেই কোনো প্রকার সার্চ কমিটি গঠন না করে এবং নিয়োগ বিজ্ঞাপন প্রকাশ না করে সুনিদিষ্ঠ ব্যাখ্যা ছাড়া এক ব্যক্তিকে বারবার নিয়োগ দিয়ে সরকারি ক্রয়নীতিকে উপেক্ষা করেছে ওয়াসা পরিচালনা পরিষদ। চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের এমন প্রশ্নবিদ্ধ পূনঃ নিয়োগ না দিয়ে সার্চ কমিটি করে ও নিয়োগ বিজ্ঞাপনের মাধ্যমে সরকারি ক্রয় ও নিয়োগ-নীতিমালা অনুযায়ী  নতুন যোগ্য ব্যক্তি এ পদে নিয়োগ প্রদান করতে হবে।

এ ব্যাপারে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, "চট্টগ্রাম ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ২০০৯ সালে প্রশ্নবিদ্ধ বিতর্কিত নিয়োগের পর টানা পাঁচ মেয়াদে ১১-১২ বছর ধরে দায়িত্ব পালন করছেন। প্রতি মেয়াদ শেষে নানান অনিয়মের মাধ্যমে পুনরায় একই পদে বহাল থাকেন এই ব্যবস্থাপনা পরিচালক। এবারও বর্তমান এই এমডিকে অনৈতিক ও বিধিবহির্ভূতভাবে পুনঃনিয়োগ দেওয়ার সুপারিশ করেছে ওয়াসার বোর্ড। যা ওয়াসার কার্যক্রম ও নীতিমালাকে সহায়তা করার জন্য বোর্ড সদস্যদেরকে অর্পিত দায়িত্বের বরখেলাপ। কারণ বোর্ড সদস্যদেরকে ওয়াসার স্বার্থ সুরক্ষার জন্য সরকার নিয়োগ প্রদান করেছেন। কিন্তু তাঁরা ব্যবস্থাপনা পরিচালকের স্বার্থ রক্ষা ছাড়া কিছুই করতে পারেন নি। এক ব্যক্তির পুনঃ নিয়োগের জন্য বোর্ড সভা আহবান করাটা যুক্তিসঙ্গত ও নীতি নৈতিকতার সাথে কোনোভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়।"

এছাড়া প্রকাশিত বিজ্ঞপ্তিতে অন্যান্যদের মধ্যে ক্যাবের চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, ক্যাব যুব গ্রুপের সভাপতি চৌধুরী কে এনএম রিয়াদ ও সম্পাদক নিপা দাস প্রমুখ বিবৃতি দেন।

সিভয়েস/আরএস/এসসি

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়