Cvoice24.com


জাতিসংঘের ১৭ তরুণের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশি জাহিন

প্রকাশিত: ০৬:৩৩, ২১ সেপ্টেম্বর ২০২০
জাতিসংঘের ১৭ তরুণের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশি জাহিন

বিশ্বজুড়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে তরুণ নেতৃত্ব বাছাই করেছে জাতিসংঘ। সারা বিশ্বের বিভিন্ন অঞ্চলের ১৭ জন তরুণকে এ ক্ষেত্রে নেতা হিসেবে নির্বাচন করা হয়েছে। সেই ছোট্ট তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি তরুণ জাহিন রাজিন। জাতিসংঘের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশিত হয়েছে।

জাতিসংঘের ওয়েবসাইটে বলা হয়েছে, প্রযুক্তির কল্যাণে ভবিষ্যৎ বদলে দেওয়ার স্বপ্ন দেখেন জাহিন। ‘কোয়ান্টাম পলিকেমিকস বায়োটেকনোলজি’ নামের একটি কোম্পানির তিনি প্রতিষ্ঠাতা। এই প্রতিষ্ঠানটি পরিবেশবান্ধব ও সহজে পচনশীল পণ্য তৈরি করে থাকে। 

মূলত বিভিন্ন কোম্পানি যাতে প্যাকেজিং, খাদ্য সরবরাহ, কৃষিকাজ, টেক্সটাইলসহ বিভিন্ন ক্ষেত্রে পরিবেশবান্ধব বায়োপ্লাস্টিক ব্যবহার করা শুরু করে, সেই লক্ষ্যেই পণ্য উৎপাদন করছে কোয়ান্টাম পলিকেমিকস বায়োটেকনোলজি।

জাহিন রাজিন আরও কয়েকটি স্টার্ট-আপ নিয়ে কাজ করছেন। এর মধ্যে একটি হলো ‘হাইড্রোকুয়োপ্লাস’। এই প্রতিষ্ঠানটি নিরাপদ পানির সরবরাহ নিয়ে কাজ করে থাকে। এ ছাড়া ‘লিংউইং’ নামের একটি শিক্ষামূলক উদ্যোগ আছে জাহিনের। আরেক প্রতিষ্ঠান ‘অ্যাকুয়ালিংক রোবোটিকস’-এর মাধ্যমে ইন্টারনেট অব থিংস (আইওটি) ডিভাইস ব্যবহার করে বিভিন্ন কোম্পানির অটোমেশনের কাজেও জড়িত আছেন জাহিন রাজিন। তিনি এই প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা।

জাতিসংঘ বলছে, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে প্রতি দুই বছরের জন্য এমন তরুণ নেতৃত্ব বাছাই করা হয়। এবার ১৭ জনকে নির্বাচন করা হয়েছে। বাংলাদেশ ছাড়াও এই ১৭ জনের মধ্যে অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, কলম্বিয়া, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশের তরুণ আছেন।

 জাতিসংঘ মহাসচিবের তারুণ্য বিষয়ক দূত জয়াথমা বিক্রমানায়েকে বলেন, একটি টেকসই ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে তারুণ্যের নেতৃত্বদানের বিষয়ে এই ১৭ তরুণ একটি ‘স্পষ্ট উদাহরণ’ স্থাপন করেছেন।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়