Cvoice24.com


রাঙ্গুনিয়া উপজেলায় ও দুই ইউপিতে প্রার্থী পায়নি বিএনপি

প্রকাশিত: ১৮:২৯, ২৩ সেপ্টেম্বর ২০২০
 রাঙ্গুনিয়া উপজেলায় ও দুই ইউপিতে প্রার্থী পায়নি বিএনপি

আগামী ২০ অক্টোবর অনুষ্ঠেয় রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের উপ নির্বাচনে চেয়ারম্যান পদে এবং লোহাগাড়ার আমিরাবাদ ও মিরসরাইয়ের মিঠানালা ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী দিতে পারেনি বিএনপি। তবে চট্টগ্রামের অন্য ৫টি ইউনিয়নে প্রার্থী দিয়েছে দলটি। 

বুধবার (২৩ সেপ্টেম্বর) মনোনয়ন দাখিলের শেষ সময় পার হয়েছে। এদিন বিকেলেই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করে দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। 

বিএনপি রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান পদে ও দুই ইউপিতে চেয়ারম্যান পদে প্রার্থী না দিলেও সবগুলোতেই তিন দিন আগেই প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রাঙ্গুনিয়া উপজেলা পরিষদে চেয়রম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী মনোনীত করা হয়েছে স্বজন কুমার তালুকদারকে। আর মীরসরাই উপজেলার মিঠানালা ইউনিয়নে এম এ কাশেম ও লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নে এস, এম, ইউনুচকে।

তবে বিএনপির নেতাদের অভিযোগ, নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা কম থাকা ও অতীতের অভিজ্ঞতায় নেতাকর্মীদের এখন নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ কমে গেছে। চট্টগ্রামের রাঙ্গুনিয়া এলাকাটি মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসিতে দণ্ডিত মরহুম সালাহউদ্দিন কাদের চৌধুরীর সংসদীয় আসনের অন্তর্ভুক্ত। গত তিন বছর ধরে এ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফলে এই এলাকায় এখন আর বিএনপির সেই প্রভাব নেই। নেতাকর্মীরাও কোনঠাসা এবং অনেকে এলাকা ছাড়া। 

সাকা চৌধুরীর যে কজন অনুসারী আছে তারাও বর্তমানে সাকা চৌধুরীর ছেলে কেন্দ্রীয় সদস্য হুম্মাম কাদের চৌধুরী, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের হয়ে ত্রিধারায় বিভক্ত। সে কারণে কোনও নেতাই নির্বাচন করতে আগ্রহ দেখাননি।

এ প্রসঙ্গে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, ‘প্রথমত বিএনপি আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করলেও এটা সত্যি— দেশে নির্বাচনের কোনও পরিবেশ নেই। এরআগে এই সরকারের অধীনে যত নির্বাচন হয়েছে তা ফ্রি বা ফেয়ার কোনোটিই হয়নি। দ্বিতীয়ত, চট্টগ্রামের রাঙ্গুনিয়া বা মিরসরাই বলেন। এসব এলাকায় নির্বাচনি কোনও মিছিল-মিটিং করার সুযোগ নাই। তাই নির্বাচন থেকে মানুষের আগ্রহ কমে গেছে।’

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়