Cvoice24.com


আজ গুগলের ২২তম জন্মদিন

প্রকাশিত: ১১:১৭, ২৭ সেপ্টেম্বর ২০২০
আজ গুগলের ২২তম জন্মদিন

ফাইল ছবি

চলমান করোনা মহামারির থিম ধরে ডুডল তৈরি করে ২২তম জন্মদিন উদযাপন করছে বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠান গুগল। ভার্চ্যুয়াল জন্মদিনের বিষয়টি গুগল তাদের ২২তম জন্মদিনের ডুডলে প্রদর্শন করছে। ২২ বছর আগে আজকের দিনে অর্থাৎ ২৭শে সেপ্টেম্বর স্ট্যানফোর্ডের দুই পিএইচডির ছাত্র বড় আকারের সার্চ ইঞ্জিন তৈরির ধারণা নিয়ে কাজ শুরু করেন।

১৯৯৮ সালের ২৭শে সেপ্টেম্বর জন্ম হয়েছিল গুগলের। কম্পিউটার বিজ্ঞানের দুই শিক্ষার্থী ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের প্রকল্প হিসেবে শুরু করেছিল এ সার্চ ইঞ্জিন। এখন সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে গুগল।

যখন গুগল প্রতিষ্ঠা করা হয় তখন পেজ ও ব্রিন দুজনেই ছিলেন তরুণ। তখন পেজের বয়স ছিল মাত্র ২২ আর ব্রিনের ২১। শব্দের বানান ভুল থেকে গুগল নামের উৎপত্তি। গাণিতিক হিসাবের গোগল (googol)-এর অর্থ- একটি সংখ্যার পেছনে একশ শূন্য। একজন প্রকৌশলী আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই গুগল! ১০০ টিরও বেশি ভাষা এবং প্রতিবছর কয়েক ট্রিলিয়ন সার্চের উত্তর দেয় এই গুগল। প্রায় দু'দশক ধরে গুগল মাল্টিন্যাশানাল টেকনলোজি সংস্থা হয়ে উঠতে সক্ষম হয়েছে।

এই জুটি একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন। তারা চেয়েছিলেন এমন একটা ওয়েবসাইট তৈরি করতে, যার মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে। এর ভিত্তি হবে অন্য ওয়েবসাইটগুলোর মধ্যে কতগুলো তাদের সঙ্গে সংযুক্ত হয়েছে।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়