Cvoice24.com


বিভিন্ন নামে অর্ধশতাধিক ব্যবসায়ীর সাথে প্রতারণা!

প্রকাশিত: ১৭:৫৮, ১৭ অক্টোবর ২০২০
বিভিন্ন নামে অর্ধশতাধিক ব্যবসায়ীর সাথে প্রতারণা!

কখনো বাবর, কখনো জামান, কখনো শওকত আকবর, আবার কখনো ফারুক। এমন অসংখ্য নাম ব্যবহার করে বন্দরের আমদানি রপ্তানি সংক্রান্ত কাজের সাথে সম্পর্কিত ব্যাংকিং, এমনকি বিভিন্ন সরকারি কাগজপত্র জাল-জালিয়াতি করে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়ে নিঃস্ব করে ফেলেন ব্যবসায়ীদের।

যার কথা বলছিলাম, তিনি হলেন-লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার চর মোহাম্মদপুর গ্রামের ফারুক বিন জামান প্রকাশ বাবর। নগরীর বন্দর থানায় ঢাকার আশুলিয়ার এ.আর.কে এন্টারপ্রাইজের এমডি নাসির উদ্দীন সিকদারের করা একটি মামলায় তাকে গ্রেফতারের পর প্রতারণার ভয়ংকর এসব তথ্য উঠে এসেছে। গত আগষ্ট মাসেই ফারুক বিন জামানের বিরুদ্ধে আমদানি করা গার্মেন্টস পণ্য খালাস ও বিক্রি করার দায়ে ব্যবসায়ী নাসির উদ্দিন মামলাটি করেন। এ মামলাটি ছাড়াও তার বিরুদ্ধে ডবলমূরিংসহ নগরীর বিভিন্ন থানা ও আদালতে পঞ্চাশটিরও অধিক মামলা রয়েছে বলে জানিয়েছেন নগর গোয়েন্দা পুলিশ।

বৃহস্পতিবার (১৬ অক্টোবর) ঢাকার আশুলিয়া থেকে অভিযান চালিয়ে বেআইনিভাবে আমদানি রপ্তানি সংক্রান্ত কাজের সাথে জড়িত  ফারুক বিন জামান প্রকাশ বাবরকে বিশেষ অভিযান চালিয়ে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশের (পশ্চিম জোন) একটি চৌকস টিম। তার হেফাজত থেকে উদ্ধার করা হয়েছে অবৈভাবে আমদানির প্রায় দেড় কোটি টাকার গার্মেন্টস পণ্য।

গোয়েন্দা পুলিশ জানায়, অসংখ্য ব্যবসায়ীর সাথে প্রতারণা করে আসলেও ফারুক বিন জামান ছিল ধরাছোঁয়ার বাইরে। তবে শেষ পর্যন্ত তার শেষ রক্ষা হয়নি। পুলিশের হাতে ঠিকই ধরা পড়েছেন। গ্রেফতার পরবর্তী আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানায় গোয়েন্দা পুলিশ।

নগর গোয়েন্দা পুলিশের এডিসি (পশ্চিম জোন) আবু বকর সিদ্দিক সিভয়েসকে বলেন, নাসির উদ্দিন নামের ঢাকার আশুলিয়ার এক ব্যবসায়ীর করা প্রতারণার মামলায় আশুলিয়া থেকেই প্রতারক ফারুক বিন জামান প্রকাশ বাবরকে গ্রেফতার করা হয়েছে। সে একজন পেশাদার প্রতারক। তার বিরুদ্ধে পঞ্চাশটিরও বেশি প্রতারণার মামলা রয়েছে। বিভিন্ন নামে সে দীর্ঘদিন ধরে ব্যবসায়ীদের সাথে প্রতারণা করে আসছেন। ব্যবসায়ীদের কাছ থেকে হাতিয়ে নিয়েছেন বিপুল পরিমাণ অর্থ। তার চক্করে পড়ে নিঃস্ব হয়েছেন অনেক ব্যবসায়ী।

এডিসি আবু বকর সিদ্দিক  আরও জানান, প্রতারণার একটি মামলায় ২০১২ সালে একবার গ্রেফতার হয়েছিলেন প্রতারক ফারুক বিন জামান। সে মামলায় জামিনে বের হয়ে ফের নেমে পড়েন প্রতারণায়।


সিভয়েস /এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়