Cvoice24.com


স্পট : নাইক্ষ্যংছড়ি, ৮০ দিন পর আবার 'বন্দুকযুদ্ধ'

প্রকাশিত: ০৭:৪৪, ২১ অক্টোবর ২০২০
স্পট : নাইক্ষ্যংছড়ি, ৮০ দিন পর আবার 'বন্দুকযুদ্ধ'

কক্সবাজারের মেরিন ড্রাইভে অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খান পুলিশের গুলিতে (পুলিশি ভাষায় বন্দুকযুদ্ধ) নিহত হওয়ার পর কার্যত বন্ধ হয়ে গেছিল বিচার বহির্ভূত এ হত্যাকাণ্ড। তবে গত ৩১ সেপ্টেম্বর সিনহার মৃত্যুর পর ২ আগস্ট সিলেটের জকিগঞ্জে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন আবদুল মান্নান ওরফে মুন্না (৩৫)। এরই মধ্যে সিনহা হত্যাকাণ্ডে তোলপাড় সারাদেশ। বন্ধ হয়ে যায় কথিত বন্দুকযুদ্ধ। 

কিন্তু এর ঠিক ৮০ দিন পর এসে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিজিবির সঙ্গে এক মাদক ব্যবসায়ীর কথিত বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এসময় আগ্নেয়াস্ত্র ও ইয়াবা উদ্ধার করা হয়। বুধবার (২১ অক্টোবর) ভোররাতে এ ঘটনা ঘটে।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু-বাইশফাঁড়ি সীমান্ত এলাকায় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে সশস্ত্র রোহিঙ্গা মাদক ব্যবসায়ীদের গোলাগুলি হয়। দীর্ঘক্ষণ গোলাগুলির পর মাদক ব্যবসায়ীরা পিছু হটে পাহাড়ি এলাকায় পালিয়ে যায়। এসময় বন্দুকযুদ্ধে এক রোহিঙ্গা মাদক ব্যবসায়ীর মৃত্যু হয়।

নিহতের নাম আদহাম (২৩)। নিহত আদহাম মিয়ানমার সীমান্তের কোনাপাড়া এলাকায় শূন্য রেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গা ক্যাম্পের আবুল হাশেমের পুত্র। সকালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল থেকে নিহত রোহিঙ্গার লাশ উদ্ধার করে। এসময় ঘটনাস্থল থেকে আরও ৪০ হাজার নিষিদ্ধ ইয়াবা ট্যাবলেট এবং ১টি বন্দুক, ২ রাউন্ড গুলি উদ্ধার করেছে। এ ঘটনায় ২ জন বিজিবি সদস্য আহত হয়েছে। আহতদের উদ্ধার করে বিজিবি হাসপাতালে ভর্তি করা হয়। তবে তাৎক্ষণিক আহতদের নাম পাওয়া যায়নি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বিজিবি ৩৪ ব্যাটেলিয়নের কমান্ডার লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ জানান, এ ঘটনায় দুজন বিজিবি সদস্য আহত হয়। ঘটনাস্থল থেকে এক কোটি ২০ লাখ টাকা মূল্যের ইয়াবা ও আগ্নেয়াস্ত্র গুলি উদ্ধার করা হয়েছে।

মূলত অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ ক্রসফায়ারে নিহত হওয়ার পরই কার্যত সাময়িকভাবে থেমে গেছে ক্রসফায়ার। সিনহার মৃত্যুতে আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হওয়ায় ক্রসফায়ার বন্ধ রাখা হলে। অনেক দাগি অপরাধীও সে সময় ক্রসফায়ারের শিকার না হয়ে স্বাভাবিক আইনের আওতায় এসেছিল গত ৮০ দিন।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়