Cvoice24.com


দুর্গাপূজা শুরু, আজ মহাষষ্ঠী

প্রকাশিত: ০৬:৫৩, ২২ অক্টোবর ২০২০
দুর্গাপূজা শুরু, আজ মহাষষ্ঠী

শারদ আবহ চারিদিকে। সনাতন ধর্মাবলম্বীদের বছরব্যাপী অপেক্ষার পালা শেষ। মহাষষ্ঠীর মধ্য দিয়ে আজ থেকে শুরু হতে যাচ্ছে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। ধূপ-ধুনুচি, পঞ্চপ্রদীপ, উলুধ্বনি আর ঢাকের তালে সায়ংকালে আসনে অধিষ্ঠিত হবেন দেবী দুর্গা। মণ্ডপ আর মন্দিরগুলো মুখরিত হয়ে উঠবে ভক্তদের আরাধনায়।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা শুরু আজ। দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে মহাষষ্ঠীর শুরু। যদিও করোনাভাইরাস থমকে দিল এবারের দুর্গাপূজার উৎসবের আমেজ। বাজছে না ঢাক, ঢোল, কাসা তবে সকাল থেকে শুরু হয়েছে পূজার আনুষ্ঠানিকতা।

পঞ্জিকা অনুযায়ী, বৃহস্পতিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় দেবীর আমন্ত্রণ ও অধিবাস। আজই দেবীর ষষ্ঠ্যদিকল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা শেষ করতে হবে। আগামীকাল শুক্রবার থেকে সপ্তমী পূজার মাধ্যমে শুরু হবে দুর্গোৎসবের মূল অনুষ্ঠান। ২৬ অক্টোবর মহাদশমীতে বিসর্জনে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

এদিকে, পূজায় করোনা সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে, ভিড় এড়ানো এবং স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরুত্ব দিয়েছে পূজা উদযাপন পরিষদ। নগরীর ১৬ থানায় ২৭৩টি পূজামণ্ডপ করা হয়েছে। পূজা হবে মন্দির প্রাঙ্গণে। ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে পূজা-অর্চনার সিদ্ধান্ত হয়েছে। 

পঞ্জিকা অনুসারে, আশ্বিন মাস অশুভ হওয়াতে দুর্গা মর্ত্যে আসলেন মহালয়ার ৩৫ দিন পরে। মানে কার্তিক মাসে শুরু হয়েছে পূজা। এবার পূজায় সকল আয়োজন সীমিত আকারে করতে হবে ও মানতে হবে। আরও মেনে চলতে হবে পূজা উদযাপন পরিষদের ২৬ দফা নির্দেশনা। প্রতিমা তৈরি থেকে পূজা সমাপ্তি পর্যন্ত প্রতিটি মন্দিরের নিরাপত্তা নিশ্চিত করা, ভক্ত-পূজারি ও দর্শণার্থীদের জীবাণুমুক্ত করতে জীবাণুনাশক স্প্রে'র ব্যবস্থা রাখা, মাস্ক ছাড়া মণ্ডপে প্রবেশ নিষেধ ও তা সকলের জন্য বাধ্যতামূলক করা, দর্শণার্থীদের মধ্যে ন্যূনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখা, পূজামণ্ডপে নারী-পুরুষের যাতায়াতের জন্য আলাদা পথ রাখা, মণ্ডপে বেশি সংখ্যক নিজস্ব স্বেচ্ছাসেবক রাখার ব্যাপারে জোরদারের নির্দেশনাও রয়েছে।

নগরীর পূজা উদযাপন কমিটিগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে, আতশবাজি ও পটকা ফুটানো থেকে বিরত থাকতে। সন্দেহভাজন দর্শণার্থীদের দেহ তল্লাশির ব্যবস্থা রাখতে বলা হয়েছে। 
পূজামণ্ডপে যথাসম্ভব রাখতে হবে সিসি ক্যামেরা। সব ধরনের আলোকসজ্জা, সাজসজ্জা, মেলা, আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিহার করা, সম্ভব হলে নিজের ঘরে থেকে ডিজিটাল পদ্ধতিতে ভক্তদের অঞ্জলি দেওয়া, মণ্ডপের ভেতরে আলো-বাতাসের যথেষ্ট খোলামেলা জায়গা রাখতে হবে। অস্থায়ী প্যাণ্ডেলে স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মেনে চলা, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে মণ্ডপকেন্দ্রিক ‘শৃঙ্খলা রক্ষা কমিটি’ গঠন, গুজবে বিভ্রান্ত না হয়ে তাৎক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করা এবং প্রতিমা নিরঞ্জনে শোভাযাত্রা পরিহার করার নির্দেশনা রয়েছে।

মহানগর পূজা উদযাপন পরিষদ সাধারণ সম্পাদক অসিত দাস সিভয়েসকে বলেন, বাঁশখালী ঋষিধামের মন্ত্র মহারাজ শ্রীমৎ স্বামী সুদর্শনান্দ পুরী মহারাজ আজ সন্ধ্যায় জেএমসেন হল প্রাঙ্গণে মায়ের আবরণ উন্মোচন করবেন। বিকেল চারটায় শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা হবে। তিনি আরও বলেন, সকলকে বিধি-নিষেধ ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান করছি। আমরা আগেও নির্দেশনা দিয়েছি তা মেনে চলতে সকলকে অনুরোধ জানাচ্ছি।

-সিভয়েস/আরএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়