Cvoice24.com


মহাসপ্তমী আজ, হবে কলাবউ স্নান

প্রকাশিত: ০৬:০০, ২৩ অক্টোবর ২০২০
মহাসপ্তমী আজ, হবে কলাবউ স্নান

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজার মহাসপ্তমী বা নবপত্রিকা স্নান আজ। সপ্তমীর দিন এই রীতি পালিত হয়। এই রীতি মূলত বাংলার কৃষিভিত্তিক সমাজের শিকড়ের দিকেই ইঙ্গিত করে। সকাল থেকে শুরু হয়েছে মণ্ডপে মণ্ডপে এ পূজার আনুষ্ঠানিকতা।

পঞ্জিকা অনুযায়ী, শুক্রবার (২৩ অক্টোবর) সপ্তমীর এ দিনে একটি ছোট কলাগাছের সঙ্গে আরও ৮টি গাছের পাতা বেঁধে তা স্নান করানো হয়। এগুলির মধ্যে কলাগাছটিই স্পষ্টভাবে দেখা যায় বলে এই নিয়মকে অনেকে কলাবউ স্নানও বলে। ৯টি গাছের পাতা শক্তির ৯টি রূপকে তুলে ধরে—ব্রহ্মাণী (কলা), কালিকা (কচু), দুর্গা (হলুদ), কার্ত্তিকী (জয়ন্তী), শিব (কৎবেল), রক্তদন্তিকা (বেদানা), শোকরহিতা (অশোক), চামুণ্ডা (ঘটকচু), লক্ষ্মী (ধান)। সপ্তমীর সকালে নবপত্রিকাকে স্নানের জন্য নদী বা জলাশয়ে নিয়ে যাওয়া হয়। এরপর লাল পাড় সাদা শাড়িতে মুড়িয়ে সেটিকে গণেশের পাশে প্রতিস্থাপিত করা হয়। সপ্তমী পূজার মাধ্যমে শুরু হয়েছে দুর্গোৎসবের মূল অনুষ্ঠান। ২৬ অক্টোবর মহাদশমীতে বিসর্জনে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

করোনা সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে, ভিড় এড়ানো এবং স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরুত্ব দিয়েছে পূজা উদযাপন পরিষদ। নগরীর ১৬ থানায় ২৭৩ টি পূজা মণ্ডপ করা হয়েছে। পূজা হবে মন্দির প্রাঙ্গণে। ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে পূজা-অর্চনার সিদ্ধান্ত হয়েছে। পঞ্জিকা অনুসারে, আশ্বিন মাস অশুভ হওয়াতে দেবী দুর্গা মর্ত্যে আসলেন মহালয়ার ৩৫ দিন পরে। মানে কার্তিক মাসে শুরু হয়েছে পূজা। যার কারণে বিগত এক মাস যাবিৎ মেধস আশ্রমে পূজার্চনা হয়ে আসছে।

এবার পূজায় সকল আয়োজন সীমিত আকারে করতে হবে ও মানতে হবে স্বাস্থ্যবিধি। আরও মেনে চলতে হবে পূজা উদযাপন পরিষদের ২৬ দফা নির্দেশনা। প্রতিমা তৈরি থেকে পূজা সমাপ্তি পর্যন্ত প্রতিটি মন্দিরের নিরাপত্তা নিশ্চিত করা, ভক্ত-পূজারি ও দর্শনার্থীদের জীবাণুমুক্ত করতে জীবাণুনাশক স্প্রে'র ব্যবস্থা রাখা, মাস্ক ছাড়া মন্ডপে প্রবেশ নিষেধ ও তা সকলের জন্য বাধ্যতামূলক করা, দর্শণার্থীদের মধ্যে ন্যূনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখা, পূজামণ্ডপে নারী-পুরুষের যাতায়াতের জন্য আলাদা পথ রাখা, মণ্ডপে বেশি সংখ্যক নিজস্ব স্বেচ্ছাসেবক রাখার ব্যাপারে জোরদার নির্দেশনাও দিয়েছে।

ভক্তিমূলক সংগীত বাজাতে কোন ধরনের বাধ্যবাধকতা নেই তবে অন্য কোনো গান যেন বাজানো না হয়, মাইক বা পিএ সেট ব্যবহারে নিষেধাজ্ঞা করা হয়েছে, পূজামণ্ডপে দর্শণার্থী যেন দীর্ঘ সময় না থাকে ও সন্ধ্যার পর দর্শণার্থীদের প্রবেশে নিরুৎসাহিত করার নির্দেশনা আছে। চট্টগ্রাম কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদ সহ সভাপতি বিপুল কান্তি দত্ত সিভয়েস'কে বলেন, আজ সপ্তমী পূজা পরিক্রমা হবে ভার্চুয়ালি। সকলকে বিধি-নিষেধ ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান করছি।

তিনি আরও বলেন, পুষ্পাঞ্জলি প্রদানের মাধ্যমে দুর্গার প্রতি নিজের বিশ্বাস ও শ্রদ্ধা প্রকাশ করেন ভক্তরা। সাধারণত সপ্তমী, অষ্টমী ও নবমী এই তিনদিনই পুষ্পাঞ্জলি হয়, তবে অষ্টমীর অঞ্জলিকে অত্যধিক গুরুত্ব দেওয়া হয়ে থাকে।

-সিভয়েস/আরএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়