Cvoice24.com


টানা বৃষ্টিতে ভারী বর্ষণ, প্রস্তুত ১৫ আশ্রয়কেন্দ্র

প্রকাশিত: ০৮:৪১, ২৩ অক্টোবর ২০২০
টানা বৃষ্টিতে ভারী বর্ষণ, প্রস্তুত ১৫ আশ্রয়কেন্দ্র

টানা ও ভারী বর্ষণে ভূমিধস এড়াতে নগরীর বিভিন্ন এলাকায় ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের পাদদেশে বসবাসরত নিম্ন-আয়ের মানুষদের জন্য আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শুক্রবার (২৩ অক্টোবর) সকালে এক বার্তায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে সকাল থেকে টানা বৃষ্টি আর নিম্মচাপের প্রভাবে প্লাবিত হতে পারে চট্টগ্রামের বিভিন্ন নিম্মাঞ্চল। সেই সাথে চট্টগ্রামে বয়ে যেতে পারে ভারী থেকে অতি ভারীবর্ষণ। 

অধিদপ্তরের ওই বার্তায় বলা হয়েছে, শুক্রবার সকালে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবাস্থানরত গভীর নিন্মচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় নিম্মচাপ আকারে অবস্থান করছে। যা সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৭৫ কি.মি পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৩৮৫ কি.মি পশ্চিম- দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ১৬০ কি.মি দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২০৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে দুপুর নাগাদ সাগর দ্বীপের কাছাকাছি পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম শুরু করতে পারে। 

এদিকে টানা বর্ষণে অতীতের মতো প্রাণহানি ও ভূমিধস এড়াতে জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে বলে শুক্রবার চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের নির্দেশে মহানগরীর সংশ্লিষ্ট সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) গণের সমন্বয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন পাহাড়ে পাহাড়ে মাইকিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। স্থানীয় মসজিদ-মাদ্রাসা থেকেও নিয়মিত মাইকিং করা হচ্ছে। 

পাহাড়ের পাদদেশে ঝুকিপূর্ণ ভাবে বসবাসরতদের জন্য নগরীর কাট্টলী সার্কেলের অধীন পাহাড়তলী, ফয়েজ লেক, আকবর শাহ, কৈবল্যধাম, খুলশী জালালাবাদ, চন্দ্রনগর এলাকায় নিম্নোক্ত প্রতিষ্ঠানগুলোকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রয়েছে। এগুলো হলো, পি ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফিরোজ শাহ প্রাথমিক বিদ্যালয়, বায়তুল ফালাহ আদর্শ মাদ্রাসা, পাহাড়তলি গার্লস স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজ ও খুলশী জালালাবাদ বাজার সংলগ্ন শেড। 

আগ্রাবাদ সার্কেলের অধীন নিম্নোক্ত প্রতিষ্ঠানগুলোকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসেবে লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় (লালখান বাজার), শহীদ নগর উচ্চ বিদ্যালয় (লালখান বাজার), ওয়াই ডব্লিউ সি (পোড়া কলোনীর মুখে), শেখ রাসেল প্রাথমিক বিদ্যালয় (গরীব উল্লাহ হাউজিং সোসাইটি), মতিঝর্ণা ইউসেফ স্কুল (একে খান পাহাড়) আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। চান্দগাঁও সার্কেলাধীন আমিন জুট মিলস সংলগ্ন পাহাড়, ভেড়া ফকিরের পাহাড়, ট্যাংকির পাহাড় এলাকায় ঝুকিপূর্ণ ভাবে বসবাসরতদের জন্য রউফাবাদ রশিদিয়া মাদ্রাসা প্রস্তুত করা হয়েছে।

বাকলিয়া সার্কেলাধীন মতিঝর্ণা, শহিদ নগর সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় (লাল খান বাজার), লাল খান বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়, এবাদ উল্লাহ পন্ডিত প্রাথমিক বিদ্যালয় ও কলিম উল্লাহ মাষ্টার সরকারী প্রাথমিক বিদ্যালয় (এনায়েত বাজার) গুলো আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। 

-সিভয়েস/এপি/এমএন/এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়