Cvoice24.com


বিজয়া দশমী আজ, বাজছে বিদায়ের সুর

প্রকাশিত: ০৪:০৬, ২৬ অক্টোবর ২০২০
বিজয়া দশমী আজ, বাজছে বিদায়ের সুর

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সোমবার শেষ হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এ দিনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের পাঁচ দিনব্যাপী দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে। চণ্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে গত ২২ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয় বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এবার দেবী এসেছেন দোলায়, যাবেন গজে চড়ে।

যদিও করোনা মহামারির কারণে সংক্রমণ এড়াতে এ বছর ধর্মীয় আচার-অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে বিধায় এবারের দুর্গোৎসবকে শুধু ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

এর আগে বেশ কিছু বিধি-নিষেধও প্রদান করা হয়। মণ্ডপে দর্শনার্থীদের উপস্থিতি সীমিত করা ও সন্ধ্যায় আরতির পরই বন্ধ করে দেওয়া হয় পূজামণ্ডপ। ছিল না সাংস্কৃতিক অনুষ্ঠান ও ধুনুচি নাচের প্রতিযোগিতা। জনসমাগমের কারণে স্বাস্থ্যবিধি যাতে ভঙ্গ না হয় সেদিকে খেয়াল রেখেই প্রসাদ বিতরণ ও বিজয়া দশমীর শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়।

এদিকে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকানুযায়ী গতকাল ভোর ৫টা ১৭ মিনিট থেকে সকাল ৭টার মধ্যে দুর্গাদেবীর মহা নবমী কল্পারম্ব ও বিহিত পূজা প্রশস্ত সম্পন্ন হয়। অনেকের বিশ্বাস মহানবমীর দিন হচ্ছে দেবী দুর্গাকে প্রাণ ভরে দেখে নেওয়ার ক্ষণ। এই দিন অগ্নিকে প্রতীক করে সব দেবদেবীকে আহুতি দেওয়া হয়। অগ্নি সব দেবতার যজ্ঞভাগ বহন করে যথাস্থানে পৌঁছে দিয়ে থাকেন। নবমী পূজা হচ্ছে দুর্গাপূজার অন্তিম দিন। পরের দিন কেবল বিজয়া ও বিসর্জনের পর্ব। নবমী রাত তাই বিদায়ের অমোঘ পরোয়ানা নিয়ে হাজির হয়।

অন্যদিকে দশমীর দিন আজ সকাল ৬টা ৪৫ মিনিট পর শ্রী শ্রী দেবীর দশমীবিহিত পূজারম্ভ প্রতিমা- নিরঞ্জন ও শান্তির জল প্রদান করা হয়। দর্পণ বিসর্জনের পর বিকেলে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেওয়া হবে। এর মধ্য দিয়ে দেবী মর্ত্য ছেড়ে স্বর্গে ফিরবেন।

মহানগর পূজা উদযাপন পরিষদ সভাপতি এডভোকেট চন্দন তালুকদার সিভয়েসকে বলেন, চট্টগ্রাম নগরীতে ১৬ থানায় ২৭৩টি পূজামণ্ডপ করা হয়েছে। এসব পূজামণ্ডপে যারা পারবে ভার্চুয়ালি পুষ্পাঞ্জলি দিবে। সবাই তো আর ভার্চুয়ালি দেওয়াটা সম্ভব না তাই পূজামণ্ডপেও যদি পুষ্পাঞ্জলি দেওয়া হয় এতে ২০ জনের অধিক একসাথে পুষ্পাঞ্জলি না দিতে অনুরোধ করা হয়েছিলো। সকলে স্বাস্থ্যবিধি মেনে পূজায় অংশগ্রহণ করেছে। আশা করি, দেবী মায়ের বিসর্জনও শান্তিপূর্ণভাবে স্বাস্থ্যবিধি মেনে করা হবে।

এদিকে, বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন। বিজয়া উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টিভি চ্যানেল, রেডিও এবং বাংলাদেশ বেতার বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচার করবে।

জেএমসেন হল পূজামণ্ডপে আজ সোমবার সকাল সাড়ে ৬টায় বিজয়া দশমী বিহিত পূজা ও দর্পন বিসর্জন, সকাল সাড়ে ৭টায় পুষ্পাঞ্জলি প্রদান, সকাল ৯টা ১৫ মিনিটে ঘট গৃহে প্রবেশ ও বেলা ১২টায় নিরঞ্জন অনুষ্ঠান এবং চণ্ডীপাঠ শেষে পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

-সিভয়েস/এসবি/এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়