Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


সরবরাহ ঠিক থাকলেও পেঁয়াজের চড়া দর স্থিতিশীল

প্রকাশিত: ০৩:৫৭, ২৭ অক্টোবর ২০২০
সরবরাহ ঠিক থাকলেও পেঁয়াজের চড়া দর স্থিতিশীল

সরকার টিসিবি'র মাধ্যমে ৩০ টাকা দামে পেঁয়াজ বিক্রি করলেও পাইকারি বাজারে দামের কোনো প্রভাব পড়েনি। পেঁয়াজের পাইকারি বাজার দর হঠাৎ করে বেড়ে স্থিতিশীল হয়ে আটকে আছে। ভোক্তাদের চাহিদা পূরণ করতে টিসিবি নগরীর ১০টি জায়গায় পেঁয়াজ বিক্রি করছে। সরবরাহ থাকার সত্ত্বেও পাইকারি বাজারে এখনো কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকায়। 

রবিবার (২৫ অক্টোবর) দেশের সর্ববৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জে ও টিসিবির বিপণন কেন্দ্র সরেজমিনে পরিদর্শনে এ চিত্র উঠে আসে।

নগরীতে টিসিবির দশটি ভ্রাম্যমান বিপণন কেন্দ্র পরিদর্শনে দেখা যায়- ৩০ টাকা দামে বিক্রয় হচ্ছে পেঁয়াজ। টিসিবির ভ্রাম্যমান এসব বিপণন কেন্দ্র আরো বিক্রি হচ্ছে চিনি, তেল ও ডাল। তবে পাইকারি বাজারে দেশী পেঁয়াজ ৭৪ থেকে ৭৫ টাকা, মিশরিয় ৪৮ থেকে ৫০ টাকা, চায়না ৩৮ থেকে ৪০ টাকা, পাকিস্তানি ৩৮ থেকে ৪০ টাকা, বার্মিজ ৬০ থেকে ৬৩ টাকায় বিক্রি হচ্ছে।

দেশের সর্ববৃহৎ পাইকারি পেঁয়াজ বাজার হামিদুল্লাহ খান মার্কেটের সভাপতি মোহাম্মদ ইদ্রিস বলেন, গত শনিবার (২৪ অক্টোবর) থেকে বাজারে প্রচুর পেঁয়াজ আসছে। দামও কমেছে বলে দাবি করছেন তিনি। প্রতিদিন অন্তত ২০ ট্রাক পেঁয়াজ খাতুনগঞ্জে আসছে। প্রতি ট্রাকে আনুমানিক ১৩ টন পেঁয়াজ আসে। পাকিস্তান ও মিশরী পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫৫ টাকায়, চায়না পেঁয়াজ ৫০ টাকা, মায়ানমার পেঁয়াজ ৬০ টাকা ও দেশি পেঁয়াজ ৬৪ থেকে ৭০ টাকা। 

টিসিবি পরিচালক জামাল উদ্দিন আহমেদ সিভয়েসকে বলেন, নগরীতে আমাদের দশটি বিপণন কেন্দ্র রয়েছে ও উপজেলা পর্যায়ে রয়েছে দশটি। প্রতি বিপণন কেন্দ্রে আমরা ৩০০ থেকে ৫০০ কেজি পেঁয়াজ দিয়ে থাকি। প্রতি কেজি পেঁয়াজের মূল্য ৩০ টাকা দামে বিক্রয় হচ্ছে। কিন্তু ব্যবসায়ীরা কেন কম দামে পেঁয়াজ বিক্রি করতে পারছে না তার সঠিক ব্যাখ্যা আমার কাছে নেই।

পেঁয়াজের দ্রুত মূল্য বৃদ্ধির কারণে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ব্যাপক হারে উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক আখতারুজ্জামান সিভয়েস'কে বলেন, চট্টগ্রামে পেঁয়াজ উৎপাদন হয় না। মঙ্গলবার (২০ অক্টোবর) আমাদের একটি কর্মশালা হয়েছে। এতে কৃষকদের পেঁয়াজ চাষে উদ্বুদ্ধ করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উৎপাদনের সাথে জড়িত কৃষকদের বিশেষ কর্মশালা করা হবে বলেও জানান তিনি।

-সিভয়েস/আরএস/এসবি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়