Cvoice24.com


বদলে যাচ্ছে চট্টগ্রামের টেলিফোন নম্বর

প্রকাশিত: ০৪:৩২, ২ নভেম্বর ২০২০
বদলে যাচ্ছে চট্টগ্রামের টেলিফোন নম্বর

উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রাম শহরে বদলে যাচ্ছে সব এক্সচেঞ্জের টেলিফোন নম্বর। নগরীর মুরাদপুর, পাহাড়তলী ও কালুরঘাট এক্সচেঞ্জে নম্বর পরিবর্তনের মধ্য দিয়ে প্রথম দফার কাজ শুরু হয়ে গেছে। যদিও গ্রাহকদের অভিযোগ, পুরাতন নম্বর হঠাৎ পরিবর্তনের ফলে সৃষ্টি হতে পারে ভোগান্তি। 

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী’র (বিটিসিএল) কর্মকর্তারা জানান, চট্টগ্রামের সব একচেঞ্জে পুরাতন ৬ ও ৭ ডিজিটের টেলিফোন নাম্বারগুলো বিটিসিএল’র নতুন স্থাপিত ১১ ডিজিটের নাম্বার দ্বারা পর্যায়ক্রমে প্রতিস্থাপনের কাজ শুরু হয়ে গেছে। টেলিফোন নম্বরের কোড ‘০৩১’ এর বদলে নতুন কোড তবে ’০২’। যা ঢাকার সাথে মিলে রেখে সারাদেশেই করা হবে। ফলে চট্টগ্রামসহ সারাদেশে এখন আর ভিন্ন ভিন্ন আঞ্চলিক কোড থাকছে না।

তবে বিটিসিএল কর্মকর্তারা বলছেন, পরিবর্তনজনিত যে  কোন তথ্য বা সমস্যা সমাধানে বিটিসিএল’র কলসেন্টার ‘১৬৪০২’ নম্বরে ফোন করতে পারেন অথবা অফিস সময়ে ‘০২৩৩৪৪৫০০০০’ বা  ’০২৩৩৪৪৬৬০০০’ নম্বরে ফোন করতে পারবেন। তাছাড়া বিটিসিএল চেষ্টা করছে পুরাতন টেলিফোন নম্বরের শেষ ডিজিটগুলো মিল রেখে নতুন নাম্বার প্রতিস্থাপনের। 

বিটিসিএল সূত্র জানায়, বর্তমানে মুরাদপুর এক্সচেঞ্জের সচল টেলিফোন লাইন আছে ৫ হাজার ৬৬৬টি, পাহাড়তলী এক্সচেঞ্জে সচল টেলিফোন লাইন আছে ৫৯৪টি, কালুরঘাট এক্সচেঞ্জে সচল টেলিফোন লাইন আছে ১ হাজার ৩৮৫টি। 

ইতোমধ্যে পাহাড়তলী এক্সচেঞ্জে নম্বর পরিবর্তনের কাজ শেষ পর্যায়ে। আগামী জানুয়ারির মধ্যেই শেষ হবে মুরাদপুর ও কালুরঘাট এক্সচেঞ্জে টেলিফোন নম্বর পরিবর্তনের কাজ। এর ধারাবাহিকতায় পরিবর্তন হবে নন্দনকানন, বায়েজিদ, আগ্রাবাদ, ইপিজেড, গুপ্তখাল, সাগরিকা একচেঞ্জে টেলিফোন নম্বরের কাজ।

বিটিসিএল’র চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তারা জানান, মুরাদপুর এক্সচেঞ্জে পুরাতন টেলিফোন নম্বর হলো ‌‌‘০৩১-৬৫...’ বা ০৩১-২৫৫...’, এর পরিবর্তে নতুন নম্বর হলো ‘০২৩৩৪৪৫...’। পাহাড়তলী এক্সচেঞ্জে পুরাতন টেলিফোন নম্বর হলো ‘০৩১-৬৫৯...’ বা ‘০৩১-২৫৬৬...’, পরিবর্তনের ফলে নতুন নম্বর হবে ‘০২৩৩৪৪৬৬...’ এবং কালুরঘাট এক্সচেঞ্জে পুরাতন নম্বর ‘০৩১-৬৭...’, পরিবর্তনের ফলে নতুন নম্বর হবে ‘০২৩৩৪৪৭...’। 
অর্থাৎ ৬ বা ৭ ডিজিটের পরিবর্তে নতুন টেলিফোন নম্বর হবে ১১ ডিজিটের ও পরিবর্তন হবে কোড নম্বর। 

বিটিসিএল চট্টগ্রাম টেলিযোগাযোগ অঞ্চলের মূখ্য মহাব্যবস্থাপক মুহা. মনজুর মোর্শেদ সরকার জানান, ‘ঢাকার কোড নাম্বারের সাথে মিল রেখে চট্টগ্রামে বদলে যাচ্ছে এই পুরাতন টেলিফোন নম্বর। এতে গ্রাহকের সাময়িক অসুবিধা সৃষ্টি হলেও উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করা সম্ভব হবে।’

অন্যদিকে বিটিসিএল’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্রাহকবৃন্দের পুরাতন ও নতুন নম্বরসমূহের তালিকা বিটিসিএল’র ওয়েবসাইট www.btcl.govt.bd এবং  http://btcl.chittagong.gov.bd –দেয়া আছে। টেলিফোন নম্বর পরিবর্তনের সাথে সাথেই গ্রাহককে নতুন নম্বরটি কলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তাছাড়া যে কোন তথ্যর জন্য কলসেন্টার ‘১৬৪০২’ নম্বরে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়েছে।

বিটিসিএল চট্টগ্রাম অঞ্চলের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) জাকারিয়া আহম্মদ বাকী  বলেন, ‘নম্বর পরিবর্তনের কাজ শুরু হয়ে গেছে। অলরেডি পাহাড়তলীর কাজ শেষ পর্যায়ে। সেখানে আর শ’খানেক বাকি আছে। এটা দ্রুত শেষ হয়ে যাবে। মুরাদপুর ও কালুরঘাটে নাম্বার পরিবর্তনের কাজ শেষ হতে দেড় থেকে দুইমাস সময় লাগতে পারে। 

তিনি জানান, সবগুলো এক্সচেঞ্জে কারিগরি কাজ চলছে। বলা চলে, সব এক্সচেঞ্জে কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

চট্টগ্রামের সব এক্সচেঞ্জে টেলিফোন নম্বরগুলো অনেক পুরাতন। দ্রুত যোগাযোগের কাজে এসব প্রয়োজনীয় নম্বর দীর্ঘদিন ধরে ব্যবহার হয়ে আসছে। তাই পুরাতন নম্বর বদলে নতুন নম্বর প্রতিস্থাপনে কিছুটা হলেও অসুবিধার সামলাতে হবে চট্টগ্রামের গ্রাহকের। 

গ্রাহকের অভিযোগের বিষয়টি জানতে চাইলে ডিজিএম জাকারিয়া আহম্মদ বাকী বলেন, ‘আসলে এ ব্যাপারে আমাদের লিমিটেশন (সীমাবদ্ধতা) আছে। আমরা চেষ্টা করছি যতদূর সম্ভব আগের নম্বরের সাথে মিলিয়ে দিতে। মিনিমাম ৪ ডিজিট মিলিয়ে দেওয়ার চেষ্টা করছি।’

 

আসিফ পিনন

সর্বশেষ

পাঠকপ্রিয়