Cvoice24.com


দুর্নীতির মামলায় কারাগারে মীর নাছির

প্রকাশিত: ০৯:০১, ৮ নভেম্বর ২০২০
দুর্নীতির মামলায় কারাগারে মীর নাছির

দুর্নীতির মামলায় এবার কারাগারে পাঠানো হলো চট্টগ্রামের সাবেক মেয়র মীর মোহাম্মদ নাছির উদ্দীনকে। বিএনপি চেয়ারপার্সনের এ উপদেষ্টা জোট সরকারের আমলে পর্যটন ও বেসামরিক বিমান প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন। 

রোববার (০৮ নভেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত ২ এ বিএনপি নেতা মীর নাছির আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক এসএম রুহুল ইমরান।

অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুদকের মামলায় দণ্ডিত মীর নাছিরের আগে কারাগারে যেতে হয়েছিল তাঁর ছেলে বিএনপি নেতা মীর হেলাল উদ্দীনকে। গত ২৭ অক্টোবর একই আদালতে তিনি আত্মসমর্পণ করেন। বর্তমানে তিনিও কারাগারে আছেন।

গত বছর ১৯ নভেম্বর দুর্নীতির মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে বিচারিক আদালতে দুটি অভিযোগে দেওয়া ১০ ও ৩ বছর এবং তার ছেলে ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে তিন বছরের কারাদণ্ডসহ অর্থদণ্ড বহাল রাখেন হাইকোর্ট।

এ বিষয়ে তাদের করা আপিল খারিজ করে বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ রায় দেন। রায় বিশেষ জজ আদালত ঢাকা-২ যে দিন পাবেন সেদিন থেকে পরবর্তী তিন মাসের মধ্যে আত্মসমর্পণের জন্য নির্দেশ দেওয়া হয়।

সে অনুযায়ী মীর নাছির ও তার ছেলে মীর হেলাল বিচারিক আদালতে আত্মসমর্পণ করেন এবং কারাগারে পাঠানো হয় তাদের। 

২০০৭ সালের ৬ মার্চ অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে মীর নাছির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে গুলশান থানায় মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-২ একই বছরের ৪ জুলাই এক রায়ে মীর নাছির উদ্দীনকে আলাদা ধারায় তিন বছর ও ১০ বছরের দণ্ড দেন। একইসঙ্গে ৫০ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে দুই বছরের দণ্ড দেন।

এছাড়া তার ছেলে মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড এবং এক লাখ টাকার অর্থদণ্ড অনাদায়ে এক মাসের দণ্ড দেন। এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আলাদা দু’টি আপিল করেন। হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাছিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

হাইকোর্টের ওই রায় বাতিল চেয়ে আপিল আবেদন করে দুদক। ২০১৪ সালের ৪ জুলাই দুদকের আবেদন মঞ্জুর করে রায় দেন আপিল বিভাগ। রায়ে মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও তার ছেলে ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দুর্নীতি মামলায় খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন। একইসঙ্গে মামলাটির আপিল আবেদন পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেওয়া হয়।

সে অনুসারে ওই আপিল দুটির পুনরায় শুনানি হয়ে নিম্ন আদালতের দণ্ড বহাল রাখেন হাইকোর্ট।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়