Cvoice24.com


ফল প্রকাশের আগে শিক্ষার্থী ভর্তি না করতে ইউজিসির অনুরোধ

প্রকাশিত: ১৯:২৪, ১১ নভেম্বর ২০২০
ফল প্রকাশের আগে শিক্ষার্থী ভর্তি না করতে ইউজিসির অনুরোধ

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষার ফল প্রকাশের আগে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু না করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ ধরনের কার্যক্রমকে শিক্ষার নীতিবিরুদ্ধ বলেও উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

বুধবার (১১ নভেম্বর) কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি পত্রে এ অনুরোধ জানানো হয়। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য ও রেজিস্ট্রারের কাছে পত্রটি পাঠানো হয়েছে।

পত্রে উল্লেখ করা হয় যে, এ বছর উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল এখনও প্রকাশিত হয়নি। এরপর কমিশন অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় এইচ.এস.সি বা সমমানের পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের আগেই শিক্ষার্থী ভর্তি কার্যক্রম এবং শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

নিয়মানুযায়ী এস.এস.সি ও এইচ.এস.সি বা সমমানের পাবলিক পরীক্ষার প্রতিটি পর্যায়ে অবশ্যই ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ২.৫০ অথবা সমমানের গ্রেড থাকলে উচ্চশিক্ষার জন্য বিবেচিত হয়। তবে কোনো একটি পরীক্ষা ন্যূনতম জিপিএ ২.০০ থাকলে উভয় পরীক্ষায় অবশ্যই মোট জিপিএ অন্যূন ৬.০০ থাকতে হবে।

সে অনুসারে, ২০২০ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পূর্বে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কোনো সুযোগ নেই।

উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পরে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের শিক্ষার্থী ভর্তির যোগ্যতা সংক্রান্ত নীতিমালা অনুসরণপূর্বক শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু করার জন্য ইউজিসি বিশেষভাবে অনুরোধ জানায়।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়