Cvoice24.com


স্বাস্থ্যবিধি মেনে চললে এড়ানো যাবে নিউমোনিয়ার ঝুঁকি

প্রকাশিত: ১২:৫০, ১২ নভেম্বর ২০২০
স্বাস্থ্যবিধি মেনে চললে এড়ানো যাবে নিউমোনিয়ার ঝুঁকি

আজ ১২ নভেম্বর বিশ্ব নিউমোনিয়া দিবস। ২০০৯ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। মূলত শ্বাসযন্ত্রে আক্রমণ করে নিউমোনিয়া। এ ক্ষেত্রে মিউকাস বা অন্যান্য ফ্লুইডে ভরতি হয়ে যায় আমাদের শ্বাসযন্ত্র। এর জেরে শুরু হয় শ্বাসকষ্ট। 

দেশে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে প্রতি এক ঘণ্টায় তিনটি শিশু মারা যায়। এই হিসাবে প্রতিদিন ৬৭, আর প্রতি বছর ২৪ হাজার ৩০০ শিশু মারা যায় এই রোগে। সারাদেশে ৫ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর অন্যতম কারণ নিউমোনিয়া। 

ইউনিসেফের তথ্যমতে, ২০১৯ সালে এ রোগ সংক্রমণে ২.৫ মিলিয়ন মানুষের  মৃত্যু হয়েছে।  যার মধ্যে ৬ লাখ ৭২ হাজার জন শিশু। কোভিড-১৯ এর কারণে স্বাস্থ্যসেবায় অস্থিরতা বিরাজ করায় বাংলাদেশ সহ সারাবিশ্বে নিউমোনিয়ায়  মৃত্যুহার বাড়ার ঝুঁকি বেশি।

চিকিৎসকরা বলছেন, করোনার কারণে চলতি বছরে এটা আরও বেশি গুরুত্বপূর্ণ। বিশ্বজুড়েই আশঙ্কা করা হচ্ছে এ সংখ্যা আরও বেশি হবে। সেজন্যই এই প্রিভেন্টেবল মৃত্যু কমাতে সে বিষয়ে ফোকাস করা দরকার। তাই নিউমোনিয়ার উপসর্গ থাকলে দ্রুত স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে হবে।

চিকিৎসকরা আরও বলছেন, আমাদের দেশে শীতকালে শিশু ও বয়স্করা বেশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়। নিউমোনিয়ায় আক্রান্তদের জন্য করোনা খুবই ঝুঁকিপূর্ণ। অর্থাৎ যদি কেউ আগে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পরে করোনায় আক্রান্ত হয় তাদের ক্ষেত্রে জটিলতা বেশি থাকবে। এ ক্ষেত্রে শিশুরাও ঝুঁকির মুখে পড়বে। ফলে যেসব পরিবারে শিশু ও বয়স্করা রয়েছেন সেই পরিবারগুলোতে অন্যদের খুবই সতর্ক থাকতে হবে শীত ঘিরে।

স্বাধীনতা চিকিসৎক পরিষদের  (স্বাচিপ) চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ডা. মিজানুর রহমান সিভয়েসকে বলেন, ‘নিউমোনিয়া ও করোনাভাইরাস রোগটি নির্ণয়ের জন্য সিবিসি টেস্ট করতে হয়। সাধারণত নিউমোনিয়া হলে রক্তের পিসি বৃদ্ধি পায়।’

সাধারণ মানুষ যেভাবে চলাফেরা করছে তাতে করোনাভাইরাসে ঝুঁকি বাড়ছে, নিউমোনিয়া এভাবে ছড়ায় না। তবে পরিস্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চললে নিউমোনিয়ার ঝুঁকি এড়ানো সম্ভব।

নিউমোনিয়া রোগ সম্পর্কে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ সিনিয়র  কনসালটেন্ট ডা. আবদুল রব সিভয়েসকে বলেন, ‘কোভিড-১৯ রোগটাও একপ্রকার নিউমোনিয়া। এটাকে আমরা ভাইরাল নিউমোনিয়া বলি। নিউমোনিয়া রোগটি দু’ভাবে হতে পারে;ব্যাকটেরিয়াল ও ভাইরাল। কোন ব্যক্তির একবার ভাইরাল নিউমোনিয়া  হলে তাঁর ফুসফুস দুর্বল হয়ে পড়ে। ফলে আক্রান্ত ব্যক্তির ব্যাকটেরিয়াল নিউমোনিয়া আক্রান্তের ঝুঁকি বেড়ে যায়।’ 

চট্টগ্রামে শিশু ও বৃদ্ধরা নিউমোনিয়ায় আক্রান্ত বেশি হয় জানিয়ে ডা. আবদুর রব বলেন,  যারা ধূমপায়ী এবং শ্বাসকষ্ট জনিত রোগসহ এজমা, টিবিটিতে আক্রান্ত তাঁদের এই রোগের ঝুঁকি সবচেয়ে বেশি। ঝুঁকি এড়াতে তিনি শিশু-বৃদ্ধদের সবসময় মাস্ক পড়তে বলে ধুলাবালিমুক্ত থাকার পরামর্শ দেন।

সিভয়েস/এইচবি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়