Cvoice24.com

হেফাজতের সম্মেলন
ঠাঁই হয়নি শফিপন্থিদের, কমিটিতে ইউসুফ মাদানী 

প্রকাশিত: ১১:০২, ১৫ নভেম্বর ২০২০
ঠাঁই হয়নি শফিপন্থিদের, কমিটিতে ইউসুফ মাদানী 

ছবিঃ সিভয়েস

হেফাজতে ইসলাম বাংলাদেশের নতুন আমির ও মহাসচিবসহ নতুন নেতৃত্ব নির্বাচিত করা হলেও সেখানে ঠাঁই মেলেনি সংগঠনটির আমৃত্যু আমির প্রয়াত শাহ আহমদ শফীর অনুসারীদের। এমনকি গত কমিটির প্রচার সম্পাদক শফিপুত্র আনাস মাদানীসহ গত কমিটির অনেক সিনিয়র নেতাকে বাদ দেওয়া হয়েছে। এনিয়ে পাল্টা কমিটি ঘোষণার দিকে যাচ্ছে পদ বঞ্চিতরা। আল্লামা শাহ আহমদ শফীর পুত্র ও হেফাজতের সাবেক প্রচার সম্পাদক আল্লামা মাদানীকে নতুন কমিটিতে কোন পদ না দিলেও আল্লামা শফীর জ্যেষ্ঠপুত্র মাওলানা ইউসুফ মাদানীকে নতুন কমিটিতে সদস্য হিসেবে রেখেছে হেফাজত। সম্মেলনে উপস্থিত একজন নায়েবে আমির সিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

রবিবার (১৫ নভেম্বর) সকাল ১০ টা থেকে হেফাজতের সদর দপ্তর হিসেবে পরিচিতি দারুল উলুম হাটহাজারী মাদরাসার শিক্ষা ভবনের তৃতীয় তলায় হেফাজতের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। পরে দুপুর ২টার দিকে হেফাজতের নতুন কমিটির নাম ঘোষণা করেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) মহাসচিব মাওলানা মাহফুজুল হক। এতে আমির নির্বাচিত হয়েছেন হেফাজতের মহাসচিব ও হাটহাজারী মাদ্রসার শিক্ষা পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী এবং মহাসচিব নির্বাচিত হয়েছেন ঢাকার জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার প্রিন্সিপাল ও হেফাজতের ঢাকা মহানগর শাখার আমির আল্লামা নূর হোসাইন কাসেমী। সিনিয়র নায়েবে আমীর করা হয়েছে বাবুনগর মাদ্রাসার পরিচালক আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরীকে। 

এর আগে গত ১৫ অক্টোবর সর্ব প্রথম সিভয়েস এ ‘হেফাজতে নেতৃত্বে বাবুনগরী-কাসেমী?’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। অবশেষে সেই প্রতিবেদনের ধারণাই সত্য হলো।

দারুল উলুম হাটহাজারী মাদ্রাসার প্রধান পরিচালক, হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা আমীর শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী চলতি বছরের গত ১৮ সেপ্টেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পর হেফাজতের আমিরের পদটি শূন্য হয়। 

হেফাজত প্রতিষ্ঠার ১০ বছর পর আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যু ৫৯ দিনের মাথায় হেফাজতের প্রথম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। হেফাজতের কেন্দ্রীয় প্রথম সম্মেলনের পর মাদ্রাসা শিক্ষা ভবনের তৃতীয় তলায় অনুষ্ঠিত প্রতিনিধি সম্মেলনে সভাপতিত্ব করেন আল্লামা শফীর জীবদ্দশায় হেফাজত থেকে পদত্যাগকারী আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী। সম্মেলন শেষে সভাপতি হেফাজতের নতুন সিনিয়র নায়েবে আমির মুহিবুল্লাহ্ বাবুনগরীর পক্ষে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) মহাসচিব মাওলানা মাহফুজুল হক এ ঘোষণা দেন। 

ঘোষিত নতুন কমিটিতে উপদেষ্টা রাখা হয়েছে ২৪ জন, নায়েবে আমির ৩২ জন, যুগ্ম মহাসচিব ৪ জন, সহকারী যুগ্ম মহাসচিব ১৮ জন, সাংগঠনিক সম্পাদক ১ জন, সহ-সাংগঠনিক সম্পাদক ৩ জন, প্রচার সম্পাদক ১ জন। মোট ১৫১ সদস্য বিশিষ্ট হেফাজতের নতুন কমিটি ঘোষণা করা হয়। 

এর আগে সকাল ১০টায় কেন্দ্রীয় কার্যালয় হিসেবে পরিচিত চট্টগ্রামের আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় শুরু হয় জাতীয় প্রতিনিধি সম্মেলন (কাউন্সিল)। প্রতিনিধি সম্মেলনে সারা দেশের কওমি অঙ্গন ও হেফাজতের সাড়ে ৩’শ জন শীর্ষ মুরুব্বি উপস্থিত ছিলেন।

প্রতিনিধি সম্মেলনে উপস্থিত ছিলেন হেফাজতের নতুন কমিটির সিনিয়র নায়েবে আমির আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী, সাবেক মহাসচিব ও নতুন আমির হাফেজ আল্লামা জুনায়েদ বাবুনগরী, নতুন মহাসচিব জামিয়া মাদানিয়া বারিধারা মহাপরিচালক আল্লামা নূর হোসাইন কাসেমী, মাওলানা সালাউদ্দিন নানুপুরী, মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী, মাওলানা মামুনুল হক, বেফাকের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মাওলানা আব্দুল হামিদ মধুপুরী, মাওলানা জামিল সাখাওয়াত, মাওলানা আব্দুল বাসেত খান, মাওলানা নোমান ফয়জী, মাওলানা নুরুল ইসলাম জিহাদীসহ হেফাজতের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

আরও পড়ুন: হেফাজতের নেতৃত্বে বাবুনগরী-কাসেমী

এদিকে প্রয়াত আল্লামা শাহ আহমদ শফীর পুত্র আল্লামা আনাস মাদানীর অনুসারী হিসেবে পরিচিতি অনেক নেতাকে নতুন কমিটিতে রাখা হয়নি। তাদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছেন, হেফাজতের আগের কমিটির নায়েবে আমির আল্লামা মুফতি আমিনীর পুত্র মাওলানা আবুল হাসানাত আমিনী, যুগ্ম মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুঈনুদ্দীন রুহী, মাওলানা সলিমুল্লাহ। তবে হেফাজতের নতুন কমিটিতে আল্লামা শফীর পুত্র মাওলানা ইউসুফ মাদানীকে সদস্য রাখা হয়েছে। 

হেফাজতের কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনকে কেন্দ্র করে সকাল থেকে হাটহাজারী মাদ্রাসার আশপাশ ও পৌরসভা এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর অবস্থানে ছিল প্রশাসন। 

-সিভয়েস/এমএন

মোহাম্মদ নাজিম, হাটহাজারী থেকে

সর্বশেষ

পাঠকপ্রিয়