Cvoice24.com


ছাত্র ইউনিয়নের নতুন কমিটিতে চট্টগ্রামের চারজন

প্রকাশিত: ১১:৫০, ২৩ নভেম্বর ২০২০
ছাত্র ইউনিয়নের নতুন কমিটিতে চট্টগ্রামের চারজন

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৪১ সদস্যের নতুন কেন্দ্রীয় কমিটি গঠিত হয়েছে। কমিটিতে ফয়েজ উল্লাহ সভাপতি ও দীপক শীলক সাধারণ সম্পাদক, সুমাইয়া সেতু সাংগঠনিক সম্পাদক হয়েছেন। 

রোববার (২২ নভেম্বর) সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়। 

৪১ সদস্যবিশিষ্ট এই কমিটিতে স্থান পেয়েছেন চট্টগ্রামের চার নতুন মুখ। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ধীষণ প্রদীপ চাকমা সহ-সভাপতি, বর্তমান কমিটির সভাপতি গৗরচাঁদ ঠাকুর অপু , চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, রাঙ্গামাটি জেলার সাধারণ সম্পাদক প্রান্ত রনিকে সদস্য করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ইউনিয়নের সভাপতি ও নতুন কমিটির সদস্য গৌরচাঁদ ঠাকুর অপু সিভয়েসকে বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে চট্টগ্রামের প্রতিটি আন্দোলনে ছাত্র ইউনিয়ন ভূমিকা রেখে আসছে। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে অনেকক্ষেত্রেই আমরা স্থানীয়ভাবে কথা বলে আসছিলাম। নিঃসন্দেহে এখন দায়িত্ব বেড়ে গেছে। বৃহৎ পরিসরে কাজ করার সুযোগ সৃষ্টি হলো। যতক্ষণ পর্যন্ত সম্ভব হবে এর মূল্য দেওয়ার চেষ্টা করব।অনেক সংগঠন গঠনতন্ত্র মেনে কাউন্সিল করতে পারে না, অনকেক্ষেত্রে কমিটিও দিতে পারে না। বিবাহিত, ছাত্রত্ব নেই এমনদের স্থান দেওয়া হয়। কিন্তু নেতৃত্বের গুণগত কারণে বরাবরই ন্যায় এবারও চট্টগ্রামকে মূল্যায়ন করা হয়েছে। স্থানীয়ভাবে বলে আসা বিভিন্ন অসঙ্গতি, অনিয়মসহ শিক্ষার্থীদের দাবিসমূহ জাতীয়ভাবে বলার সুযোগ হবে।’

এদিকে কেন্দ্রীয় কমিটিতে নেতৃত্ব বাছাইয়ে বরাবরাই চট্টগ্রামের প্রতি বিমাতাসুলভ আচরণের অভিযোগ করে আসছে বিভিন্ন ছাত্র সংগঠনগুলো। এক্ষেত্রে ভৌগলিক দৃষ্টিভঙ্গিকে দোষারোপ করে আসছেন অনেকে। এ বিষয়ে এ্যানি সেন বলেন, ছাত্র ইউনিয়নের নেতৃত্বে বাছাই নিয়ে কখনও বৈষম্যের অবকাশ নেই। এখানে ভৌগলিকের চেয়ে নেতৃত্বের গুণাবলিকে মূল্যায়ন করা হয়। সংগঠনের সর্বোচ্চ বিধি অনুসরণ করে গণতান্ত্রিকভাবে কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হন। সারাদেশে ছাত্র ইউনিয়নের সাংগঠনিক কার্যক্রম তদারকি করা সাংগঠনিক সম্পাদকের পদে এবার সুমাইয়া সেতুকে নির্বাচিত করা হয়েছে। অন্য সংগঠনের মতো আট-দশ জন সাংগঠনিক সম্পাদক কিন্তু দেওয়া হয়নি। 

সিভয়েস/এমএন/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়