Cvoice24.com


মৌসুমি সবজি স্বস্তি আনলো বাজারে

প্রকাশিত: ০৫:৫৬, ২৪ নভেম্বর ২০২০
মৌসুমি সবজি স্বস্তি আনলো বাজারে

ভোরে শিশিরের ছোঁয়ায় কৃষকের জমিতে ফলছে শীতকালীন সবজি। বাজারেও আসতে শুরু করেছে এসব সবজি। ফলে বাজারে সবজির দাম এখন নিম্নমুখী। তার সাথে পাল্লা দিয়েই কমছে বাজারের সকল পণ্যের দাম। ফলে বাজারে বইছে ক্রেতাদের স্বস্তির সুবাতাস।

নগরীর কর্নেলহাট, অলংকার, পাহাড়তলী ও কর্ণফুলী মার্কেটে সবজির বাজার পরিদর্শন করে জানা যায়, বাজারে ট্রাকে ও ভ্যানে করে আসছে নানা ধরনের সবজি। সরবরাহ বেশি থাকায় বাজারে প্রায় সবজি, ডিম, মাছ ও মাংসের দাম কমেছে। বাজার ভেদে সকল সবজির দামে ২ টাকা থেকে ৫ টাকা পার্থক্য লক্ষ্য করা যায়। কেজি প্রতি ফুলকপি ৫০-৬০ টাকা, বাঁধাকপি ৪০ টাকা, মূলা ৩০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, শিম ৫০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, বেগুন ৫০ টাকা, টমেটো ১০০ টাকা, লাউ ৩০ টাকা, পেঁপে ৩৫ টাকা, তিতা করলা ৫০ টাকা, বরবটি ৫০ টাকা, কাঁচামরিচ ৭০ টাকা ও ধনেপাতা ৭০ টাকায় বিক্রি করা হচ্ছে।

একইভাবে মাছ ও মাংসের বাজারে কেজি প্রতি রুই ২০০ টাকা, কাতলা ৩২০ টাকা, পাংগাস ১৫০ টাকা, তেলাপিয়া ১২০-১৫০ টাকা, পোল্ট্রি মুরগি ১২০ টাকা, সোনালী মুরগি ২২০ টাকা, দেশি মুরগি ৪২০- ৪৫০ টাকা, খাসি ৮০০ টাকা, গরু ৫৫০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে। 

অন্যদিকে আমদানি ধারাবাহিকভাবে বাড়ার কারণে পেঁয়াজের দাম কিছুটা কমে আসলেও সম্প্রতি পচা ও পাতা গজানো পেঁয়াজ আসার কারণে দাম পূর্বমূল্যে ফিরেনি। তবে ঊর্ধ্বমুখী দর কমে এখন বাজার ভেদে খুচরায় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫-৫৫ টাকায়।

এ প্রসঙ্গে অলংকার বাজারে আলী আহমদ নামের এক সবজি বিক্রতার সাথে কথা হলে তিনি বলেন, ‘সীতাকুণ্ড ও মিরসরাইয়ের সবজি এখন আসা শুরু হয়েছে। এছাড়াও চট্টগ্রামের স্থানীয় সবজিও আসছে। সরবরাহ বাড়তি থাকায় এখন সবজির দাম অনেক কমেছে। আরো কিছুদিন পর দাম আরো কমবে।’

করোনার মধ্যে চাহিদা বেড়ে যাওয়ায় ডিমের দামও বেড়েছিল। তবে মৌসুমি সবজির সরবরাহ বেড়ে যাওয়ায় ডিমের দাম আবার কমে এসেছে। 

এ প্রসঙ্গে কর্ণফুলী মার্কেটের এক দোকানি বলেন, ‘ডিমের দাম এখন অনেক কমে গেছে। এখন বাজারে সবজি আসার কারণে ডিমের দাম কমে গেছে। ডিমের ডজন এখন ৯০ টাকা। করোনার কারণে আবার লকডাউন দিলে এ শীতে ডিমের দাম বাড়তে পারে। না হয় ডিমের দাম আর কমবে না।’

চট্টগ্রাম ডিম আড়তদার সমিতির সভাপতি এম এ হাসেম বলেন, ‘ডিমের দাম এখন শত প্রতি ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। এর আগের সপ্তাহে ৭৮০ টাকা ছিলো, তার আগের সপ্তাহে ৮০০ টাকা ছিলো। মৌসুমি সবজি বাজারে আসার কারণে ডিমের দাম এখন নিম্নমুখী। তবে এর বেশি আর কমবে বলে মনে হয় না।’

-সিভয়েস/এসবি/এএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়