Cvoice24.com


স্ক্র্যাপের নামে কনক্রিট ব্লক, জব্দ ২০ কনটেইনার

প্রকাশিত: ০৭:২৩, ২৪ নভেম্বর ২০২০
স্ক্র্যাপের নামে কনক্রিট ব্লক, জব্দ ২০ কনটেইনার

সাকুরা স্টীল লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান ৫৩৬ টন স্ক্র্যাপের নামে ১১৫ টন কনক্রিট ব্লক এনেছে। সংযুক্ত আরব আমিরাত থেকে এ পণ্যের ২০টি কনটেইনার জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস।

মঙ্গলবার (২৪ নভেম্বর) দুপুর ১টায় বেসরকারি অফডক প্রতিষ্ঠান সিসিটিসিএল ডিপো থেকে এ তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টমস হাউজের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম।

তিনি বলেন, ‘কুমিল্লার ময়নামতি বাজার এলাকার সিন্দুরিয়া পাড়ার ঠিকানা ব্যবহার করে সাকুরা স্টীল লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান স্ক্র্যাপ আনার ঘোষণা দিয়ে কনক্রিট ব্লক এনেছে। ৫৩৬ টন স্ক্র্যাপ আনার ঘোষণায় তারা রুপালী ব্যাংক লিমিটেড’র দিলকুশা শাখায় একটি ঋণপত্র খোলেন। ঋণপত্রে পণ্যের মূল্য ধরা হয় ১ লাখ ৭১ হাজার ৫৭৪ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৪৫ লাখ টাকা।’

তিনি আরো বলেন, ‘দুবাইয়ের ‘জাবেল আলি’ বন্দর থেকে ‘এমভি স্মাইলি লেডি’ জাহাজে করে আয়রণ শিল্পের কাঁচামাল হিসেবে স্ক্র্যাপ ঘোষণায় ২০টি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে আসে। শিল্পের কাঁচামাল হওয়ায় তড়িৎ খালাসের লক্ষ্যে কন্টেইনারগুলো বেসরকারি অফডক প্রতিষ্ঠান সিসিটিসিএল ডিপোতে পাঠানো হয়। পণ্য খালাসের জন্য আমদানিকারক দীর্ঘদিন ধরে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ টিম (এআইআর) কন্টেইনারগুলো পরীক্ষার উদ্যোগ নেয়।’

‘কায়িক (ফিজিক্যাল) পরীক্ষায় আমরা কন্টেইনার খুলে ৫৩৬ টন স্ক্র্যাপের পরিবর্তে বাণিজ্যিকভাবে স্বল্প মূল্যের ১১৫ টন কনক্রিট ব্লক পাই। এক্ষেত্রে ১ কোটি ৪৫ লাখ টাকা পাচারের প্রচেষ্টা ছিল কিনা অথবা রপ্তানিকারক এ দেশীয় প্রতিষ্ঠানের সাথে প্রতারণা করেছেন কিনা তা অনুসন্ধান করবে চট্টগ্রাম কাস্টম হাউসের এন্টি মানিলন্ডারিং ইউনিট।’- যোগ করেন রেজাউল করিম।

-সিভয়েস/এসবি/এএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়