Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


ধুলো নিয়ে সিডিএ-ওয়াসাকে তুলোধুনা

প্রকাশিত: ১৫:৪১, ২৫ নভেম্বর ২০২০
ধুলো নিয়ে সিডিএ-ওয়াসাকে তুলোধুনা

ছবি: সিভয়েস

শীত মৌসুম উকিঝুঁকি দিতে না দিতেই নগরজুড়ে বেড়েছে ধুলার সমস্যা। ধুলার কারণে ঠিকমত শ্বাস নেওয়া তো দুরের কথা চলাফেরা করাও হয়ে উঠেছে কষ্টসাধ্য। এবার এই ধুলাবালি নিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সমন্বয় সভায় ‘ঝাল’ ঝেড়েছেন প্রশাসক খোরশেদ আলম সুজন। চট্টগ্রামকে ধুলার নগরী উল্লেখ করে চসিক প্রশাসক জানান, সব সংস্থার সাথে কোন দূরুত্ব নয়। বরঞ্চ সবাইকে সাথে নিয়ে কাজ করতে চান তিনি।

চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, চট্টগ্রাম এখন ধুলার নগরী। ওয়াসা ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) এলিভেটেড এক্সপ্রেস ওয়ের জন্য সড়ক কাটায় ধুলা যানজট এখন নিত্যসঙ্গী। নগরে যানবাহন থামার নির্দিষ্ট কোন স্টপেজ নাই। অথচ নগরে ব্যবসার পরিধি বাড়ছে। বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান হচ্ছে। যে কারণে গুরুত্ব বাড়ছে নগরের। 

তিনি আরও বলেন, আমি দায়িত্ব নিয়ে তিন মাসের মধ্যে রীতিমত যুদ্ধ করে পোর্ট কানেক্টিং রোডের কাজে দৃশ্যমান অগ্রগতির চেষ্টা করেছি। আগামীকাল (২৬ নভেম্বর) এই রোডের ঢালাইয়ের কাজ হবে। 

এসময় প্রশাসক গুরুত্বপূর্ণ বিমান বন্দর সড়কে বন্দরের ট্রেলারের কারণে গুরুত্বপূর্ণ এই সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে বলে উল্লেখ করেন। ভারী যানবাহনের কারণে এই এলাকায় শিক্ষার্থী ও কর্মজীবী মানুষের প্রতিদিন কর্মঘন্টা নষ্ট হচ্ছে জানিয়ে এ ব্যাপারে ট্রাফিক পুলিশের সহায়তা কামনা করেন। তিনি বন্দরের ২০ কিলোমিটারের মধ্যে কোন কন্টেইনার ইয়ার্ড করবেন না বলে, কেন করছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এছাড়াও প্রশাসক বায়েজিদ এলাকায় পাহাড় কাটা বন্ধ ও পরিবেশ দূষণ রোধে স্টিল রি-রোলিং মিলগুলোর চিমনির কালো ধোয়া বন্ধে পরিবেশ অধিদপ্তরকে ব্যবস্থা নিতে বলেন। 

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ জবাবে বলেন, প্রশাসকের বক্তব্যে সমস্যা, সম্ভাবনা সমাধান সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে। তিনি বলেন, সড়ক কাটার কারণে নগরবাসী আমাদের ভুল বুঝে। পানি সরবরাহ বৃদ্ধির জন্য আমরা সড়ক কাটছি। 

এদিকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ’র (সিডিএ) চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ বলেন, আমরা অতীতের সব দূরত্ব ঘুচিয়ে সব শ্রেণী পেশার মানুষের মতামতের ভিত্তিতে আমাদের কার্যক্রম পরিচালনা করছি। জলাবদ্ধতার মেগা প্রকল্পের পাশাপাশি আউটার রিং রোড এর কাজ সম্পন্ন করা হলো। কবি নজরুল ইসলাম রোড থেকে সদরঘাট পর্যন্ত সড়ক ৬০ ফুট প্রশস্থ করা হয়েছে। কোথাও ৬০ ফুট না থাকলে প্ল্যানও দেয়া হচ্ছে না।

বুধবার (২৫ নভেম্বর) চট্টগ্রাম সিটি কর্পোরেশন’র টাইগার পাস বাটালী হীলের অস্থায়ী অফিসের কনফারেন্স রুমে নগরীর সকল সমন্বয় সভায় মিলিত হয়েছেন সেবা সংস্থাগুলোর দায়িত্বশীল কর্মকর্তারা। সেখানে চসিক প্রশাসক খোরশেদ আলম সুজনের সভাপত্বিতে এসময় কর্মকর্তারা নাগরিক সুযোগ সুবিধা নিশ্চিতকরণে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বিভিন্ন সীমাবদ্ধতার কথা তুলে ধরে অনেকে ক্ষোভও ঝেঁড়েছেন।

চসিকে প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সঞ্চালনায় সভায় সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফলুল্লাহ, স্থানীয় সরকার কমিশনের উপ-পরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব মুহাম্মদ আবু শাহেদ চৌধুরী, চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মুফিদুল আলম, কেজিডিসিএল’র মহা ব্যবস্থাপক প্রকৌশলী মো. সরওয়ার হোসেন, চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আফিয়া আকতার, সিডিএ প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ইমাম হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (ট্রাফিক) এর উপ-পরিচালক জয়নুল আবেদীন, বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মো. শফিকুল ইসলাম, সড়ক ও জনপথের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হাফিজুর রহমান, পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ওম প্রকাশ নন্দী, বিআরটিএ’র চট্টগ্রাম ডিভিশনের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/এপি/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়