Cvoice24.com


মামুনুল হককে ‘প্রতিরোধ’ করতে সড়কে ছাত্রলীগ-যুবলীগ

প্রকাশিত: ০৮:৫৭, ২৭ নভেম্বর ২০২০
মামুনুল হককে ‘প্রতিরোধ’ করতে সড়কে ছাত্রলীগ-যুবলীগ

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বন্ধের দাবি তুলে বির্তকের জন্ম দেওয়া হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে ‌‍চট্টগ্রামের মাঠিতে ‘ঠেকানোর’ ঘোষণা দেওয়া হয়েছিল আগেই। ঘোষণা মতে ‘প্রতিরোধ’ করতে নগরীর অক্সিজেন, বিমান বন্দর সড়ক ও হাটহাজারী সড়কে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে ছাত্রলীগ যুবলীগের নেতাকর্মীরা। যদিও বা শুক্রবার সকাল সাড়ে ৮ টার দিকে সড়কপথে মামুনুল হক হাটহাজারী মাদ্রাসায় এসে পৌঁছান।

শুক্রবার (২৭ নভেম্বর) দুপুর ২টা থেকে অক্সিজেন মোড় চত্বরে সাবেক ছাত্রলীগ নেতা আরশেদুল আলম বাচ্চুর নেতৃত্বে শতাধিক ছাত্রলীগ নেতা-কর্মী সড়কে অবস্থান নেন। এসময় তারা বিক্ষোভ মিছিল করে মামুনুল হকের বিরুদ্ধে স্লোগান দেন। 

পরে সংক্ষিপ্ত সমাবেশে আরশেদুল আলম বাচ্চু বলেন, ‘‌সকাল থেকে জিইসি মোড়, দুই নম্বর গেট ও দুপর থেকে অক্সিজেন মোড় চত্বরে ছাত্রলীগের নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন। এই ধর্ম ব্যবসায়ী মামুনুল হক চিহ্নিত জামায়াত-শিবিরের কর্মী। তিনি উস্কানিমূলক বক্তব্য দিয়ে জাতির দুশমন হিসেবে চিহ্নিত হয়েছেন। আমরা জানতে পেরেছি, জঙ্গি কায়দায় ফেনী হয়ে গোপনে হাটহাজারীতে এসেছেন কুলাঙ্গার মামুনুল হক। প্রশাসনের কাছে দাবি জানাই, এ জামায়াত কর্মীকে গ্রেপ্তার করুন।’

নগর ছাত্রলীগ সভাপতি ইমরান আহম্মেদ ইমুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের সঞ্চলনায় এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এদিকে সকাল ১০ টার দিকে বিমানবন্দরের প্রবেশমুখে দুই ঘণ্টা অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা। চট্টগ্রাম মহানগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দীন বাচ্চু এতে নেতৃত্ব দেন। বিমানবন্দরের প্রবেশমুখে অবস্থান নেন কয়েকশ নেতাকর্মী। এসময় তারা মামুনুলের বিরুদ্ধে স্লোগান দেন। পাশেই মহানগর ছাত্রলীগের নির্দেশে পতেঙ্গা থানা ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করেন। 

এদিকে শুক্রবার (২৭ নভেম্বর ) বেলা পৌঁনে ১২টার দিকে চবি এক নম্বর গেটে চট্টগ্রাম-হাটহাজারী সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের নেতৃত্বে মামুনুল হকের হাটহাজারীতে আগমন রুখতে সড়কে অবস্থান নেওয়ার কথা জানিয়েছেন তারা। তবে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করা হলেও হাটহাজারী থানা পুলিশ সড়ক থেকে তাদেরকে সরিয়ে দিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। 

এর আগে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত জঙ্গিবাদবিরোধী সমাবেশে ছাত্রলীগের নেতাকর্মীরা চট্টগ্রামে হেফাজত নেতা মামুনুল হককে ‘প্রতিহতের’ ঘোষণা দেন। ‘প্রতিরোধ’ হুঙ্কার ছড়ালেও বৃহস্পতিবার মধ্যরাত ও শুক্রবার সকালে পরপর দু’দফা ঢাকার নির্দেশনা পেয়ে ‘ঘরে ঢুকে’ যেতে বাধ্য হয়েছে চট্টগ্রামের ছাত্রলীগের নেতারা। তবে মামুনুল হক সকালে চট্টগ্রামে আসার খবর পেয়েও মুখ রক্ষার আন্দোলন করেছিল ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা। 

রাতভর ফেসবুকে উত্তেজনা ছড়ালেও ভোর হতেই তা নিমিষেই শেষ হয়ে গেছে। কেননা সংগঠনটির সভাপতির কড়া নির্দেশনার পর মামুনুল হক ‘বিরোধী’ কর্মসূচি থেকে সরে আসতে বাধ্য হয়েছে তা নয়; যাকে নিয়ে এতো আলোচনা-উত্তেজনা সেই মামুনুল হক সকাল সাড়ে ৮টার দিকে সড়কপথে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় এসে পৌঁছেছেন। মূলত কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতেই সরকারের প্রভাবশালী একটি গোয়েন্দা সংস্থার পরামর্শে হেফাজত নেতারা মামুনুল হককে সড়কপথে সকাল সকাল হাটহাজারী নিয়ে আসেন। তিনি বর্তমানে হাটহাজারী মাদ্রাসায় বিশ্রামে রয়েছেন।

অথচ গতকাল বৃহস্পতিবারও চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সমাবেশের পাশাপাশি ফেসবুকজুড়ে ব্যাপক প্রতিরোধের ঘোষণা এসেছিল ছাত্রলীগ নেতাদের কাছ থেকে। সম্প্রতি ভাস্কর্য নিয়ে মাওলানা মামুনুল হকের একটি বক্তব্যকে কেন্দ্র করে উত্তপ্ত হয়েছে রাজনৈতিক অঙ্গন। হাটহাজারী পার্বতী উচ্চ বিদ্যালয় মাঠে আল আমিন সংস্থার তিন দিনব্যাপী তাফসিরুল কোরআন মাহফিলের শেষ দিনে শুক্রবার (২৭ নভেম্বর) সন্ধ্যার পর মাহফিলে বক্তব্য রাখবেন তিনি।

হাটহাজারী পৌরসভা সদরের পার্বতী মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে গত ২৫ নভেম্বর থেকে তিন দিনব্যাপী ‘তাফসীরুল কুরআন মাহফিল-২০২০’ আয়োজন করেছে ‘আল আমিন সংস্থা’ নামের একটি সংগঠন। প্রতি বছর শীতে সংস্থাটি এই মাহফিলের আয়োজন করে। সংস্থার ব্যানারে হলেও আয়োজকরা হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতাকর্মী ও স্থানীয় আলেমরা এই সংগঠনে রয়েছে।

মাহফিলে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ খেলাফত মজলিসের নেতা এবং হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের। আজ শুক্রবার (২৭ নভেম্বর) এই মাহফিলে প্রধান দুই বক্তার একজন হলেন প্রয়াত শাইখুল হাদিস আল্লামা আজীজুল হক’র পুত্র হেফাজতের নবগঠিত কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। অন্যজন হলেন মাওলানা জুনাইদ আল-হাবীব। শুক্রবার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনাইদ বাবুনগরীর উপস্থিত থাকবেন। গত বুধবার ও বৃহস্পতিবার ওই মাহফিলের কার্যক্রম চলছিল বিদ্যালয়ের মাঠে।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়