Cvoice24.com


বীরকন্যার জন্মদিনে মুক্তি পেতে পারে ‘ভালোবাসা প্রীতিলতা’

প্রকাশিত: ১১:৪৩, ৪ ডিসেম্বর ২০২০
বীরকন্যার জন্মদিনে মুক্তি পেতে পারে ‘ভালোবাসা প্রীতিলতা’

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীরকন্যা চট্টগ্রামের পটিয়ার মেয়ে প্রীতিলতার ওয়াদ্দেদার স্মরণে নির্মিতব্য ‘ভালোবাসা প্রীতিলতা’ চলচ্চিত্রের তৃতীয় লটের শুটিং শেষ হয়েছে চট্টগ্রামে। শুটিংয়ের জন্য বেঁঁছে নেয়া হয়েছে পটিয়ার ধলঘাট ও পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাব। এর মধ্যে পটিয়ার ধলঘাট তাঁর জন্মস্থান। আর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবের সামনে তিনি আত্মহত্যা করেছিলেন।

চলচ্চিত্রের পরিচালক চবির চারুকলা ইনস্টিটিউটের ৩৪ ব্যাচের সাবেক ছাত্র প্রদীপ ঘোষ সিভয়েসকে বলেন, ‘আমরা ইতিমধ্যে তৃতীয় লটের শুটিং শেষ করেছি। চতুর্থ লটের শুটিং এ মাসের শেষ নাগাদ শুরু করব।

কবে নাগাদ ছবিটি মুক্তি পেতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ছবিটি সম্পূর্ণ করতে আমাদের নয়মাস সময় দেয়া হয়েছে। আগামী ৫ মে প্রীতিলতার জন্মদিনে ছবিটি সবাইকে উপহার দেয়ার চেষ্টা চলছে।’

প্রীতিলতার বিপ্লবী জীবনের অন্যতম ঘটনা হলো নিজ গ্রাম ধলঘাটে যুদ্ধ। ১৯৩২ সালের ১৩ জুন সূর্য সেনের সঙ্গে গোপনে দেখা করতে গিয়ে সেখানে মিলিটারি হামলার মুখে পড়েন প্রীতিলতা। ধলঘাটে সাবিত্রী দেবীর বাড়িতে বিপ্লবীদের সেই সভায় ব্রিটিশ ক্যাপ্টেন ক্যামেরুনের নেতৃত্বে গোর্খা সেনারা অভিযান চালায়। সেখানে দুই পক্ষের যুদ্ধে বিপ্লবী নির্মল সেন, অপূর্ব সেন ও ক্যাপ্টেন ক্যামেরুনসহ আরো দুজন সেনা নিহত হন। সূর্য সেন, প্রীতিলতা, কল্পনা দত্ত রিভলবারে গুলি করতে করতে সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হন। নারী হয়েও প্রীতিলতা ও কল্পনা দত্ত যে অসীম সাহসিকতার পরিচয় দিয়েছিলেন, একে কেন্দ্র করে ভারতবর্ষ ছাড়াও ব্রিটিশ পত্রপত্রিকায় তাঁদের অনেক বীরত্বগাথা লেখা হয়।

তিনি ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাবে হামলা চালিয়ে বহু ইংরেজকে হতাহত করে পরে পটাসিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন। তখন তাঁর বয়স মাত্র ২১ বছর। ওই ক্লাবের ফটকে লেখা থাকত- ‘কুকুর ও ভারতীয়দের এই ক্লাবে প্রবেশ নিষেধ’। যার কারণে সূর্য সেনের নির্দেশ ও পরিকল্পনায় প্রীতিলতার নেতৃত্বে ক্লাবে আক্রমণ চালিয়েছিলেন একদল বিপ্লবী। প্রীতিলতার এই আত্মাহুতির পর সারা ভারতবর্ষে নারীদের মধ্যে উদ্দীপনা ছড়িয়ে পড়ে। 

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে চলচ্চিত্রটি পরিচালনা করছেন প্রদীপ ঘোষ, প্রযোজনা করছেন রিফাত মোস্তফা। এতে প্রীতিলতা চরিত্রে অভিনয়ে অংশ নিচ্ছেন দেশের খ্যাতিমান অভিনয় শিল্পী নুসরাত ইমরোজ তিশা এবং বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে থাকছেন মনোজ প্রামানিক।

এছাড়া প্রীতিলতার বাবা চরিত্রে খ্যাতিমান নাট্যকার ও অভিনেতা মান্নান হীরা। কিশোরী প্রীতিলতা মৃন্ময়ী রূপকথা। সূর্য সেন চরিত্রে কামরুজ্জামান তাপু, কল্পনা দত্ত চরিত্রে ইন্দ্রানী ঘটক, নির্মল সেন চরিত্রে অমিত রঞ্জন দে, মনোরঞ্জন চরিত্রে সুচয় আমিন, ইংরেজ ম্যাজিস্ট্রেট চরিত্রে পাশা মোস্তফা কামাল, ইংরেজ অফিসার চরিত্রে মিজান রহমান, আহমেদ আলী, নাজমুল বাবু, সুধাংশু তালুকদার, বিপ্লবীদের সহায়তাকারী চরিত্রে আরিফুল ইসলাম হাবিব, মনিশ কাকা চরিত্রে পংকজ মজুমদার, পিসি চরিত্রে তামিমা তিথী।

চলচ্চিত্রের নির্বাহী প্রযোজক রিফাত মোস্তফা বলেন, ‘আমরা চট্টগ্রামের মানুষ হিসেবে এটা আমাদের দায়িত্ব ছিল বহু আগেই এ ধরণের একটি চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেয়া। উপমহাদেশের প্রথম নারী শহীদ প্রীতিলতার জীবন ও সংগ্রাম নিয়ে ছোটবেলা থেকেই আমার বাবা ও মায়ের কাছ থেকে গল্প শুনতে শুনতে বড় হয়েছি। অনেক দেরিতে হলেও পৃথিবীতে এই প্রথম ভালোবাসা বীরকন্যা প্রীতিলতা চলচ্চিত্রটি নির্মাণ কাজ শুরু করেছি। আমি মনে করি চট্টগ্রামের সকল মানুষের এই মহৎ কাজটিতে এগিয়ে আসা উচিত।’

সিভয়েস/এএস


 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়