Cvoice24.com


প্রার্থী দিচ্ছে না সমমনা !

প্রকাশিত: ১০:০০, ৫ ডিসেম্বর ২০২০
প্রার্থী দিচ্ছে না সমমনা !

এবারের (২০২১) চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি নির্বাচনে প্রার্থী দিচ্ছে না মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে পরিচিত সমমনা আইনজীবী সংসদ। কয়েক দিন ধরে আদালত পাড়ায় এমন গুঞ্জন দানা বেধেছে। বিষয়টি সরাসরি স্বীকার না করলেও প্রার্থী ঘোষণা নিয়ে কিছুটা দ্বিধান্বিত বলে জানিয়েছেন সংগঠনটির সেক্রেটারি মুজিবুর রহমান ফারুকী। তিনি বলেন, আমরা প্রার্থী ঘোষণা নিয়ে একটু দ্বিধান্বিত। প্রার্থী দিতেও পারি আবার নাও দিতে পারি। মূলত করোনার দ্বিতীয় ঢেউকে মাথায় রেখেই আমরা এমন চিন্তা-ভাবনা করছি।

সংশ্লিষ্টরা বলছেন, অন্য কোনো কারণ নেই। পূর্বের কয়েক বছর ধরে লাগাতার ব্যর্থতার কারণেই সংগঠনটি এমন চিন্তা করছে। প্রার্থী ঘোষণা করবেন কি করবেন না, তা নিয়ে দ্বিধায় ভুগছেন। সংশ্লিষ্টরা আরও বলছেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের এ সংগঠনটি সম্প্রতি ইমেজ সংকটে পড়েছেন। নির্বাচনে গিয়েও বারবার আওয়ামী সমন্বয় পরিষদ ও জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের কাছে হারার কারণেই তাদের এ ইমেজ সংকট। এসব কিছুর মূলে সংগঠনিটির অভ্যন্তরীণ কোন্দলও একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এদিকে সংগঠনটির নেতা ও গত নির্বাচনে সেক্রেটারি পদে প্রতিদ্বন্দ্বী তৌহিদুল মুনির চৌধুরী টিপু সিভয়েসকে বলেন, ‘এখনো পর্যন্ত প্রার্থী নির্বাচন না করার অর্থ এই নয় যে সামনের নির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করা হবে না। সংগঠনের ভেতরে আলাপ আলোচনা চলছে। আগামী রোববারও প্রার্থী নির্বাচন বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। আশা করছি সেদিনই প্রার্থী নির্বাচন সংক্রান্ত সবকিছু চূড়ান্ত হয়ে যাবে। 

তিনি বলেন, ‘সমমনা আইনজীবী সমিতি আদালত পাড়ায় পূর্বের ন্যায় এখনো অনেক জনপ্রিয়। আমরা সবসময় আইনজীবী ও বিচারপ্রার্থীদের পক্ষ হয়ে কাজ করে আসছি। নির্বাচনে গিয়ে জয় লাভ না করলেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। 

সমমনা আইনজীবী সংসদ সূত্র জানায়, জেলা আইনজীবী সমিতি নির্বাচনে তাদের সংগঠন থেকে ২০০৫ থেকে বর্তমান পর্যন্ত প্রায় ১০ জন সভাপতি ও সেক্রেটারি নির্বাচিত হয়েছেন।

জানা যায়, ২০০৫ সালে আইনজীবী ও বিচারপ্রার্থীদের কল্যাণের স্বার্থে নির্দলীয় সমমনা আইনজীবী সংসদ প্রতিষ্ঠিত হয়। তখন থেকে পূর্ণ প্যানেলে সংগঠনটি তাদের প্রার্থী দিয়ে আসছেন। শুধু গত চার বছর ধরে সংগঠনটি সভাপতি সেক্রেটারিসহ কয়েকটি পদে প্রার্থী দিয়েছেন। এর মধ্যে গত ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের নির্বাচনে সংগঠনটির কোনো প্রার্থীই জয়লাভ করতে পারেনি। সর্বশেষ ২০২০ সালের নির্বাচনে সভাপতি ও সেক্রেটারি পদে আওয়ামী সমন্বয় পরিষদের প্রার্থীর কাছে হেরে গেছেন যথাক্রমে সংগঠনটির নেতা মুজিবুর রহমান ফারুকী ও তৌহিদুল মুনির চৌধুরী টিপু।

সমমনা আইনজীবী সংসদ সূত্র জানায়, তাদের সংগঠন থেকে এ পর্যন্ত সভাপতি পদে রফিকুল কাদের, সালাউদ্দিন হায়দার সিদ্দিকী ও সেক্রেটারি পদে হুমাউন কবির রাসেল, মুজিবুর রহমান ফারুকী, জিয়াউদ্দিন আহমেদ, মো. ফয়জুল্লাহ, মাহবুবুল আলম, কামাল উদ্দিন আহমেদ ও এসএম জাহেদ বীরু নির্বাচিত হয়েছেন। এর বাইরে সিনিয়র সহ-সভাপতি পদে ৩ জন, সহ-সাধারণ সম্পাদক পদে ২ জন, পাঠাগার সম্পাদক পদে ২ জন ও সাংস্কৃতিক সম্পাদক পদে ২ জন তাদের সংগঠন থেকে নির্বাচিত হয়েছেন।

এদিকে আইনজীবী সমন্বয় পরিষদ ও জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ নামের আইনজীবীদের অপর দুটি সংগঠন ইতোমধ্যে ১৯টি পদের সবকটিতে প্রার্থী ঘোষণা করেছেন। এর মধ্যে গেরিলা যুদ্ধা এম এ হাশেম ও এ এইচ এম জিয়াউদ্দিনকে যথাক্রমে সভাপতি ও সেক্রেটারি পদে মনোনিত করেছেন আইনজীবী সমন্বয় পরিষদ। অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ মো. এনামুল হক ও মো. সিরাজুল ইসলাম চৌধুরীকে যথাক্রমে সভাপতি ও সেক্রেটারি পদে মনোনিত করেছেন।

উল্লেখ্য, ১৭ জন আইনজীবী নিয়ে ১৮৯৩ সালের ২৩ মার্চ চট্টগ্রাম জেলা বার অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়। অবিভক্ত বাংলায় আলীপুর বার অ্যাসোসিয়েশন এবং চট্টগ্রাম বার অ্যাসোসিয়েশন ১০ প্রতিষ্ঠিত হয়। অনেক চড়াই উৎরাই পেরিয়ে বর্তমানে সংগঠনটির রয়েছে ৬ হাজারের বেশি আইনজীবী। এরই ধারাবাহিকতায় আগামী ১০ ফেব্রুয়ারি জেলা আইনজীবী সমিতি নির্বাচন-২০২১ অনুষ্ঠিত হবে।

-সিভয়েস/এসএইচ/এএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়