Cvoice24.com


‘বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ অনেক দূর এগিয়েছে’

প্রকাশিত: ১৩:১৫, ৫ ডিসেম্বর ২০২০
‘বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ অনেক দূর এগিয়েছে’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশ এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনেক দূর এগিয়েছে। নতুন নতুন প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে। ফলে উন্নত প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ ও ব্যবসায়িক কার্যক্রমে অভূতপূর্ব পরিবর্তন সাধিত হবে।

শনিবার (০৫ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি) ও ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাসের (ইউটিপি) যৌথ উদ্যোগে ‘মুজিববর্ষ’ উপলক্ষে চতুর্থ শিল্প বিপ্লবের উপর দু’দিনব্যাপী ভার্চুয়াল আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, ইউএসটিসি আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে যুগপৎ চতুর্থ শিল্প বিপ্লবের দিকে ধাবিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে এক ধাপ এগিয়ে গেছে।  

তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, কগনিটিভ কম্পিউটিং, ক্লাউড কম্পিউটিং, ৫জি, বায়োটেকনোলজি এবং ন্যানো টেকনোলজিসহ আরও অনেক নতুন নতুন প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এগুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়