Cvoice24.com


এ বছর শ্রেণিভিত্তিক বুথ থেকে বই সংগ্রহ করবে শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৪:১০, ২৯ ডিসেম্বর ২০২০
এ বছর শ্রেণিভিত্তিক বুথ থেকে বই সংগ্রহ করবে শিক্ষার্থীরা

আসছে নতুন শিক্ষাবর্ষে স্কুল থেকেই বই বিতরণের ব্যবস্থা করা হবে। করোনার ঝুঁকি এড়াতে এবছর প্রতি শ্রেণি ৩দিন করে ১২ দিনের মধ্যে বই বিতরণ শেষ হবে। শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণে ১২ দিন সময় পাবে স্কুলগুলো।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
 
মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকরা বলছেন, প্রাথমিক বিদ্যালয়গুলো এক দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারবে। তবে যেসব প্রতিষ্ঠানে ৬০০ জনের বেশি শিক্ষার্থী রয়েছে সে স্কুলগুলোর বই বিতরণে দুই-তিন দিন সময় লাগতে পারে।

জানা গেছে, ইতোমধ্যে মাঠ পর্যায়ে বই পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রধান শিক্ষকদের হাতে বই তুলে দিচ্ছেন। স্কুল থেকেই শিক্ষার্থীরা বই সংগ্রহ করবেন। স্কুলগুলো আলাদা আলাদাভাবে প্রত্যেক শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণের ব্যবস্থা করা হবে। 

এদিকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই ১ জানুয়ারি বিতরণ শুরু হচ্ছে। একদিনেই  প্রাথমিক বিদ্যালয়গুলোর বই বিতরণ করা যাবে বলে ধারণা মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। 

চট্টগ্রাম জেলার সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার জহির উদ্দীন চৌধুরী সিভয়েসকে বলেন, ‘বই বিতরণে স্কুলগুলোতে শ্রেণিভিত্তিক বুথ করা হয়েছে। একজন শিক্ষক একটি বুথের দায়িত্বে থাকবেন। শিক্ষার্থীরা শ্রেণি ওয়ারি বুথ থেকে বই সংগ্রহ করবেন। অনেক উপজেলায় বইয়ের সাথে শিক্ষার্থীদের মাস্ক ও হ্যান্ড সেনিটাইজার দেয়ার ব্যবস্থা করা হয়েছে।’

-সিভয়েস/এইচবি/এএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়