Cvoice24.com

পুকুর ভরাটের অভিযোগে ১২ জনের নামে মামলা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৪, ৪ আগস্ট ২০২২
পুকুর ভরাটের অভিযোগে ১২ জনের নামে মামলা

চট্টগ্রাম নগরের সরাইপাড়ার বাচা মিয়া রোড এলাকায় পুকুর ভরাট করায় ১২ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার (৪ আগস্ট) অধিদপ্তরের মহানগর কার্যালয়ের পরিদর্শক রুম্পা শিকদার বাদী হয়ে পাহাড়তলী থানায় মামলাটি করেন। 

বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস।

মামলার আসামিরা হলেন— গোলতাজ বেগম, কবির আহমেদ, সিরাজুল ইসলাম, শামসুল আলম, মো. মোবারক ইসলাম, নাসির ইসলাম, আকতারুল ইসলাম, মাচুলা খাতুন, জাহানারা বেগম, মো. জাহাঙ্গীর, মো. জসিম ও মো. এরশাদ।

জানা যায়, গত ১৮ মে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক রুম্পা শিকদার ঘটনাস্থল পরিদর্শন করে পুকুর ভরাটের প্রাথমিক সত্যতা পান। পরিদর্শনের সময় পুকুরটির ৭ হাজার ২০০ বর্গফুট পরিমাণ জায়গা ভরাট অবস্থায় পাওয়া যায়। এর মধ্যে পুকুরটির পূর্বদিক বাদে বাকি অংশ ভরাট করে ফেলা হয়েছে। পুকুরটির মধ্য অংশ বরাবর ইটের দেয়াল নির্মাণ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে অভিযুক্ত ব্যক্তিদেরকে শুনানির নোটিশ দেওয়া হয়। ১৮ জুলাই শুনানি অনুষ্ঠিত হয়। 

শুনানি শেষে পুকুর ভরাটকারীদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত হয়। পরবর্তীতে পুনরায় ঘটনাস্থল পরিদর্শন ও আনুষঙ্গিক কাগজপত্র পর্যালোচনা করে ১২ জন পুকুর ভরাটকারীকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে মামলা করে পরিবেশ অধিদপ্তর। 

অন্যদিকে, অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ দূষণ করায় নগরের ২ নং মাইলের মাথা এয়ারপোর্ট রোড এলাকার মেসার্স ডেনিম ওয়াশিং ইন্ডাস্ট্রিজকে ১ লাখ ৯০ হাজার ৮০ টাকা জরিমানা করা হয়। ইটিপি অকার্যকর রেখে ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া প্রতিষ্ঠানটির উৎপাদন কার্যক্রম চালু রেখে পরিবেশের ক্ষতি করায় এ জরিমানা করা হয়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়