Cvoice24.com

দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:১০, ৬ আগস্ট ২০২২
দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি:সংগৃহীত

চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দুদিনের সফরে ঢাকায় এসেছেন। শনিবার (৬ আগস্ট) বিকাল সোয়া ৫টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছালে তাঁকে অর্ভ্যথনা জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। রবিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া রোহিঙ্গা ইস্যু, চীনের সহায়তায় বিভিন্ন চলমান ও ভবিষ্যৎ প্রকল্প নিয়েও আলোচনা হতে পারে। ওয়াং ইর সফরকালে চীনের সঙ্গে ৫ থেকে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।

বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট বিশেষ করে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই ইস্যুতে ঢাকাকে পাশে চাইতে পারেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। অপরদিকে বাংলাদেশও মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের ফেরত পাঠাতে বেইজিংয়ের আরও জোরালো ভূমিকা চাইতে পারে।

দ্বিপক্ষীয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীকে সহযোগিতা করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, বিদ্যুৎ সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সচিব, বিডার নির্বাহী চেযারম্যান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) এবং পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক।

Add

সর্বশেষ

    পাঠকপ্রিয়