Cvoice24.com

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ১৫ সেপ্টেম্বর ২০২২
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

ছবি-সংগৃহীত

আজ থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। বন্যার কারণে স্থগিত হওয়া এ তত্ত্বীয় পরীক্ষা শুরু হচ্ছে সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টায়। চলবে ১ অক্টোবর পর্যন্ত। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) প্রথম দিনে হবে বাংলা প্রথমপত্রের পরীক্ষা।

এ বছর পরীক্ষা নেয়া হবে সংক্ষিপ্ত সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। তিনটি বিষয়ে পরীক্ষা হবে না। 

পরীক্ষার নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। প্রশ্নপত্র ফাঁস এড়াতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্র সচিবের মোবাইলে পরীক্ষার সেট কোড পৌঁছে যাবে। তিনি স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না, তবে ফিচার ফোন সঙ্গে রাখতে পারবেন। তিনি ছাড়া আর কেউ পরীক্ষার কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবেন না।

এছাড়াও পরীক্ষা কেন্দ্রের ২০০ গজ পরিধির মধ্যে সকাল ১০টা দুপুর ১টা পর্যন্ত কোন প্রকার শব্দ উৎপাদনকারী যন্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়াও চলচলা করা যাবে না অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও ইট-পাথরের যানবাহন নিয়ে। নিষেধাজ্ঞা রয়েছে বহিরাগত ও অনুমোদনহীন কোন ব্যক্তিরও।

অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে নির্দিষ্ট সময়ের পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

এবার সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশের ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেবে।

এদিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার নগরের ৫০টি কেন্দ্রে এ পরীক্ষায় বসছে প্রায় দেড় লাখ শিক্ষার্থী। এরমধ্যে ৪১টি কেন্দ্রে এসএসসি, ৩টিতে কারিগরি ও ৬টি কেন্দ্রে দাখিল পরীক্ষা হচ্ছে।

সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনা করতে সোমবার (১২ সেপ্টেম্বর) বেশকিছু বিধিনিষেধ জারি করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।  

এবার সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১১ অক্টোবর থেকে ১৮ অক্টোবর অনুষ্ঠিত হবে।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়