Cvoice24.com

চবিতে প্রতীকি ক্লাসে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার দাবি 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৬, ২৭ নভেম্বর ২০২২
চবিতে প্রতীকি ক্লাসে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার দাবি 

রোববার দুপুর ১২টা। ছোট ছোট দলে ভাগ হয়ে মাটিতে বসে আছেন শিক্ষার্থীরা। হাতে আঁকার খাতা ও পেন্সিল। রং তুলিতে অঙ্কন করছেন বিভিন্ন জন্তু, স্থাপনা ও মানুষের অবয়ব। হঠাৎ যে কারও চোখে পড়ে মনে হবে কোন চিত্রাঙ্কন প্রতিযোগিতা চলছে। কিন্তু না আদতে রং-তুলিতে এভাবে প্রতীকি ক্লাসে প্রতিবাদের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনার দাবি জানাচ্ছেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

রবিবার(২৭ নভেম্বর) বেলা সাড়ে দশটা থেকে “ফিরে এসো চারুকলা, ২১০০ একরে চারুকলা কই, কলেজ নয় বিশ্ববিদ্যালয় চাই” ইত্যাদি স্লোগানে ভরপুর প্ল্যাকার্ড নিয়ে জড়ো হন বুদ্ধিজীবী চত্বরে। সেখানেই চলে তাদের এই প্রতীকি ক্লাস।

চারুকলা ইনস্টিটিউটের স্নাতকোত্তরের শিক্ষার্থী মোহাম্মদ ইব্রাহীম বলেন, ‘আন্দোলনের ২৫ দিন পার হলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত জানাননি। দ্রুত সময়ের মধ্যে ক্যাম্পাসে ফিরিয়ে আনা হবে এমন সিদ্ধান্ত না জানালে কঠোর আন্দোলনে যাবো৷’

দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাফিসা তালুকদার বলেন, ‘শিল্পে - রং তুলিতে তারা প্রতিবাদ জানাচ্ছেন। দাবি না মানা পর্যন্ত ক্যাম্পাসে প্রতীকি ক্লাস অব্যহত থাকবে। পাশাপাশি চারুকলা ইনস্টিটিউটে অবরোধ কর্মসূচিও চলবে।’

শ্রেণিকক্ষে পলেস্তারা খসে পড়ার পর ২২ দাবিতে ২ নভেম্বর ক্লাস বর্জন করে বিক্ষোভ শুরু করেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। তখন থেকে ক্লাস বর্জন অব্যাহত রয়েছে। পাশাপাশি তারা বিভিন্ন কর্মসূচি পালন করছেন। তবে গত ৫ নভেম্বর থেকেই তাদের দাবি রুপ নিয়েছে এক দফায়। ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার জন্য ৫ নভেম্বর উপাচার্য শিরীণ আখতার বরাবর চিঠি দেন শিক্ষার্থীরা। ইতিমধ্যে তারা ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় ১০ নভেম্বর চট্টগ্রাম নগরের বাদশা মিয়া সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এ নিয়ে গত ২৫দিন টানা ক্লাস বর্জন করে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়