Cvoice24.com

ঈদুল ফিতরের উৎসব আনন্দময় হোক
ঈদ মোবারক

প্রকাশিত: ১৩:৩২, ১৫ জুন ২০১৮
ঈদ মোবারক

ছবি: সিভয়েস

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আবার এল খুশির উৎসব: পবিত্র ঈদুল ফিতর। আমরা আমাদের প্রিয় পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীসহ সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। ঈদ মোবারক!

মুসলমানদের জীবনে পবিত্র রমজান মাস আসে আত্মিক পরিশুদ্ধির সুযোগ নিয়ে। দীর্ঘ এক মাস ধরে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকার মধ্য দিয়ে যে সংযমের অনুশীলন চলে, তা শুধু ইন্দ্রিয়ের কৃচ্ছ্রসাধনার মধ্যেই সীমাবদ্ধ নয়। মানসিক ও আত্মিক সংযমও এর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। একদিকে খাদ্য-পানীয় থেকে দূরে থাকা, অন্যদিকে হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, মোহ-মাৎসর্য ইত্যাদি যাবতীয় রিপুর তাড়না থেকে অন্তরকে মুক্ত করা—এই হলো পবিত্র রমজানে সিয়াম সাধনার মর্মকথা। যা কিছু মন্দ ও অশুভ, তা বর্জন করা এবং যা কিছু শুভ ও কল্যাণকর, তা অর্জন করাই রমজানের সিয়াম সাধনার লক্ষ্য। এর মাধ্যমেই মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি ও অনুগ্রহ লাভ করা যায়; এভাবেই অন্যায়, অবিচার, প্রতারণা, হিংসা, ঘৃণা, বিদ্বেষ দূর করে ভালোবাসা, মায়া-মমতা, পরার্থপরতায় সুখী ও শান্তিময় জীবন ও সমাজ গড়ার প্রয়াস নেওয়া যায়।

ঈদের সময় দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যায়। পরিবার-পরিজনসহ উৎসবের আনন্দ উপভোগের আশায় বাড়ি যাওয়ার পথে দুর্ঘটনা ঘটলে দুর্ঘটনার শিকার মানুষের পরিবারে সীমাহীন শোক নেমে আসে। তাই সবাইকে সতর্কভাবে চলাচল করতে হবে। বাস ও লঞ্চে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন রোধ করতে হবে। যানবাহনের চালকদের সতর্কভাবে যান চালানো উচিত।

ঈদুল ফিতরের উৎসব আনন্দময় হোক।

-সিভয়েস/কেএম

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়