Cvoice24.com


প্রযুক্তির উৎকর্ষতায় হারিয়েছে উৎসবের আমেজ

প্রকাশিত: ১২:১৭, ১৭ জুলাই ২০১৯
প্রযুক্তির উৎকর্ষতায় হারিয়েছে উৎসবের আমেজ

ছবি : সিভয়েস

দুপুর পৌনে ১টা। চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের অধ্যক্ষের কক্ষে বসে আছেন উপাধ্যক্ষ ফেরদৌস আরা বেগম। এখানে সেখানে কল করছেন এইচএসসি ফলাফলের খবরাখবরের আশায়। ফাঁকে ফাঁকে চোখ রাখছেন টেলিভিশনের স্ক্রলে। কিছুক্ষণের মধ্যেই / জন শিক্ষক এসে যোগ দিলেন তাঁর সাথে। দেড়টা বাজলেই শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফলাফল পেয়ে যাওয়ার কথা থাকলেও সবাই চেষ্টা করছিলেন নিজের মত করে আগেভাগে ফলাফলটা জানার।

ফলাফলকে ঘিরে শিক্ষকদের এই উৎসাহ উদ্দীপনা বাদ দিলে পুরো কলেজ একেবারে ঝিম মেরে আছে। একসময় ফলাফলকে ঘিরে শিক্ষার্থীদের পদচারণায় কলেজ ক্যাম্পাস মুখরিত হয়ে উঠতো। ইদানিং এই চিত্র একেবারে উল্টো। ফলাফলের দিন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি নেই বলেই চলে। আজ চট্টগ্রাম কমার্স কলেজে গিয়ে এইচএসসি ফলাফল প্রত্যার্শী শিক্ষার্থী পাওয়া গেছে হাতেগোনা কয়েকজন মাত্র।

একই চিত্র চট্টগ্রামের আরেক প্রতিষ্ঠান সরকারি সিটি  কলেজেও। সেখানেও ১০/১২ জনের বেশি শিক্ষার্থীর দেখা মেলেনি। এই বিষয়ে কথা বলতে গেলে প্রযুক্তির উৎকর্ষতাকেই মূল কারণ হিসেবে চিহ্নিত করেন শিক্ষকরা।

সরকারি কমার্স কলেজের উপাধ্যক্ষ ফেরদৌস আরা বেগম সিভয়েসকে বলেন, আসলে প্রযুক্তির উৎকর্ষতায় অনেক কিছুই এখন বদলে গেছে। আগেতো কলেজ থেকে একজনকে বোর্ডে পাঠানো হতো। তিনি রেজাল্ট নিয়ে আসতেন। সবাই মিলে অপেক্ষা করতো তিনি কখন আসবেন। এখনতো আর সেই নিয়ম নেই। এখন ফলাফল ইন্টারনেটে চলে আসে। বোর্ডে লোক পাঠানোর সে নিয়মই নেই। তারও আগে ঘরে বসে ফলাফল জেনে যায় শিক্ষার্থীরা। ফলে কলেজে কেউ তেমন আসেনা।

এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সমন্বিত তালিকায় ষষ্ঠ স্থান অধিকার করা এই কলেজে জিপিএ পেয়েছে ১৫৭ জন। ৮৬৭ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৮৫৩। পাশের হার ৯৮.৩৯ শতাংশ।  গতবারের মত এবারও জিপিএ এর সংখ্যা সমান থাকলেও পাশের হার কমেছে সামান্য। তবে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ পাওয়া ৪৭৩ শিক্ষার্থীর মধ্যে ১৫৭ জনই এই কলেজের। ফলে এই হিসেবে ব্যবসায় শিক্ষায় ফলাফলে বরাবরের মত এবারও সেরা চট্টগ্রাম কমার্স কলেজ।

-সিভয়েস/এআরটি/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়