Cvoice24.com


রোহিঙ্গা সমস্যা নিয়ে চবিতে আন্তর্জাতিক সেমিনার কাল

প্রকাশিত: ১২:৪৩, ১৭ জুলাই ২০১৯
রোহিঙ্গা সমস্যা নিয়ে চবিতে আন্তর্জাতিক সেমিনার কাল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নৃবিজ্ঞান বিভাগ যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে রোহিঙ্গা সমস্যা এবং এর সমাধান নিয়ে একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল সাড়ে ৯টায় চবির ব্যবসা প্রশাসন অনুষদ মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনারে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি যুক্তরাজ্য কানাডা থেকে আগত রোহিঙ্গা বিষয়ক গবেষকরা প্রবন্ধ উপস্থাপন করবেন। এতে আলোচক প্রবন্ধ-উপস্থাপক হিসেবে উপস্থিত থাকবেন কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর . পল চানি, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের রোহিঙ্গা গবেষক ইয়াসমিন খান, বিখ্যাত রোহিঙ্গা গবেষক রোহিঙ্গা-ইতিহাসবিদ আমান উল্লাহ, চবির নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর . ফরিদ উদ্দিন আহমেদ এবং প্রফেসর . মুহাম্মদ আলা উদ্দিন, সেভ দ্যা চিল্ড্রেনের প্রতিনিধি মোস্তাফা ফিরোজ সুমন, অক্সফেমের প্রতিনিধি আবু সাদাত মুহাম্ম্দ ফয়সাল এবং অ্যাকশন এইডের প্রতিনিধি শামসুল হক সাকিব। সেমিনারের সভাপতিত্ব করবেন চবির নৃবিজ্ঞান বিভাগের সভাপতি . এন এম সাজ্জাদুল হক।

সেমিনার আয়োজক কমিটির সমন্বয়কারী চবি নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর . রাহমান নাসির উদ্দিন বলেন, ‘রোহিঙ্গা সমস্যা বিশ্বব্যাপী মিডিয়া, আন্তর্জাতিক সম্প্রদায়, মানবাধিকার সংস্থাগুলোর পাশাপাশি একাডেমিক কমিউনিটিরও বেশ আগ্রহ সৃষ্টি করেছে। কিন্তু বিষয়টিকে যতোটা রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিক সমস্যা হিসাবে দেখা হয়, একটি একাডেমিক গবেষণা-সমস্যা হিসাবে ততোটা দেখা হয় না। চবির নৃবিজ্ঞান বিভাগ অত্যন্ত গুরুত্বের সাথে -রোহিঙ্গা সমস্যাকে গভীরভাবে উপলদ্ধির চেষ্টা করছে এবং সমস্যা সমাধানের কার্যকর উপায় নিয়ে চিন্তা-ভাবনা করছে। তারই অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন।

সেমিনারটি সবার জন্য উন্মুক্ত। রেজিষ্ট্রেশনের প্রয়োজন নেই বলে জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

-সিভয়েস/এসএ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়