Cvoice24.com


চট্টগ্রামে যানজটের কারণ বন্দর নয় দাবি চেয়ারম্যানের

প্রকাশিত: ১৩:২৮, ২০ জুলাই ২০১৯
চট্টগ্রামে যানজটের কারণ বন্দর নয় দাবি চেয়ারম্যানের

ছবি : সিভয়েস

বন্দর নয় চট্টগ্রামে যানজটের একমাত্র কারণ বৃষ্টি উল্লেখ করে নগরীর বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ বলেন, কোনো অবস্থাতেই চট্টগ্রামের যানজট বন্দরের কারণে সৃষ্টি হয়নি। সাম্প্রতিক জলাবদ্ধতা, পোর্ট কানেকটিং (পিসি) সড়ক সংস্কার, বারিক বিল্ডিং থেকে ফকিরহাট পর্যন্ত ওয়াসার পাইপ লাইন সিমেন্ট ক্রসিং এলাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজের জন্য মূল সড়ক সংকুচিত হয়ে যানজট বেড়েছে।

শনিবার (২০ জুলাই) বন্দর ভবনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

বন্দর চেয়ারম্যান বলেন, নগরীতে টানা বৃষ্টির কারণে বন্দরের বাইরে বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। যার কারণে চট্টগ্রাম বন্দর সংলগ্ন সড়কগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত। টানা বৃষ্টিতে সড়কের মধ্যে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। আর এতে যান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। যেহেতু বন্দরে ট্রাক, ট্রেইলার কাভার্ডভ্যান ঢোকার বিকল্প কোনো সড়ক বা ব্যবস্থা নেই। তাই বন্দরের বাইরে এমন যানজটের সৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড় রমজানের কথা উল্লেখ করে তিনি বলেন, গত মে ঘূর্ণিঝড় ফণীর পর সর্বোচ্চ হাজার ৬০০ টিইইউ কনটেইনার কার্গো এবং গত ১২ জুলাই রমজানে হাজার ৮০০ টিইইউ কনটেইনার ডেলিভারি হয়। তখনও বন্দরের বাইরে তীব্র কোনো যানজট দেখা যায়নি। তবে বর্তমানে তীব্র যানজটের জন্য মূলত টানা বর্ষণ এবং প্রাকৃতিক দুর্যোগই একমাত্র কারণ। আর বন্দরের যানবাহন গণপরিবহন একই সড়কে চলাচল শহরের জন্য বিকল্প সড়ক তৈরি না হওয়ার কারণে যানজটের সৃষ্টি।

তিনি আরো বলেন, যানজট নিরসনে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে এবং কাজের উপর আরো গুরুত্বারোপ করতে হবে।

বন্দরের পক্ষ থেকে যানজট নিরসনে বে টার্মিনাল ইয়ার্ড নির্মাণের কার্যক্রম শুরু উল্লেখ করে তিনি বলেন, বন্দরের বাইরের তীব্র যানজট নিরসনে নগরের জন্য প্রস্তাবিত দুইটি রিং রোড বাস্তবায়ন জরুরি। একটি হলো আগ্রাবাদ এক্সেস রোড-বড়পুল-আনন্দবাজার-ইপিজেড সড়ক। অন্যটি জিইসি-সাগরিকা-বেড়িবাঁধ সড়ক। সড়ক দুইটি দ্রুত বাস্তবায়ন হলে চট্টগ্রাম শহরের লাইফ লাইনখ্যাত এয়ারপোর্ট-আগ্রাবাদ-লালখান বাজার সড়কে যানজটের তীব্রতা কমে আসবে।

এতে আরো উপস্থিত ছিলেন বন্দরের সদস্য (প্রশাসন) জাফর আলম, সদস্য (হারবারি এন্ড মেরিন), পরিচালক (নিরাপত্তা) সচিব ওমর ফারুক প্রমুখ।

-সিভয়েস/এমএম/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়