Cvoice24.com


নিউমার্কেট চত্বরকে শহীদ কামাল উদ্দিন চত্বর নামকরণ, মেয়রের প্রতি কৃতজ্ঞতা

প্রকাশিত: ০৭:৫৬, ১৮ নভেম্বর ২০১৯
নিউমার্কেট চত্বরকে শহীদ কামাল উদ্দিন চত্বর নামকরণ, মেয়রের প্রতি কৃতজ্ঞতা

ছবি: সিভয়েস

নগরীর নিউমার্কেট চত্বরকে শহীদ কামাল উদ্দিন চত্বর নামে নামকরণ করা হয়েছে। শহীদ কামাল উদ্দিনের নামে নিউমার্কেট চত্বরকে শহীদ কামাল উদ্দিন চত্বর হিসেবে নামকরণের দারি জানিয়ে আসছিল সিটি কলেজ ছাত্র সংসদ ও কলেজ শিক্ষার্থীরা।

কলেজের শিক্ষার্থীদের এই দাবির প্রতি সম্মান জানিয়ে চসিক নির্বাচিত পরিষদের ৫১তম সাধারণ সভায় নিউমার্কেট চত্বরকে শহীদ কামাল উদ্দিন চত্বর এর নামকরণে সিদ্ধান্ত গৃহীত হয়। 

এদিকে  চসিকের নির্বাচিত পরিষদ নিউমার্কেট চত্বরকে শহীদ কামাল উদ্দিন চত্বর নামে নামকরণের ঘোষণা করায় মেয়রকে অভিনন্দন জানিয়েছে  শহীদ কামাল স্মৃতি সংসদ।

এ উপলক্ষে  ১৭ নভেম্বর রোববার বিকালে শহীদ কামাল উদ্দিন স্মৃতি সংসদের নেতৃবৃন্দ সিটি মেয়র  আ জ ম নাছির উদ্দীনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তারা এ নামকরণের জন্য মেয়রের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। সিটি করপোরেশন টাইগারপাস কনফারেন্স হলে এ সভায় সভাপতিত্ব করেন  আনিসুর রহমান লিপন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শহীদ কামালউদ্দিন স্মৃতি সংসদের উপদেষ্টা জামশেদুল আলম চৌধুরী, কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের, মো. মোরশেদ আকতার চৌধুরী, সাবেক কমিশনার জালাল উদ্দিন ইকবাল, মশিউর রহমান, সাইদুর রহমান,মাকসুদ আলম বাবুল,আতাউল্লাহ চৌধুরী,মাঈনউদ্দিন খসরু,তাবিজ সুলতান শামীম আহমেদ,মাহবুবুল হক সুমন,হাসানুর রহমান, আব্দুল হাই,মাহবুবুল হক, শওকত হোসেন,পুলক খাস্তগীর,জহির উদ্দিন বাবর,আব্দুস সালাম মাসুম মো. সাইফুদ্দিন ও সাদেক হোসেন পাপ্পু। 

মতবিনিময় সভায় মেয়র বলেন শহীদ কামাল উদ্দিন রাজনীতিকে ব্রত হিসেবে চর্চা করেছে। ত্যাগকেই রাজনীতির মূলমন্ত্র বলে ধারণ করেছিলেন শহীদ কামাল। তিনি বলেন,স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনে যারা অবদান রেখেছেন তাদের মধ্যে শহীদ কামাল উদ্দিন ছিল অন্যতম। গুণী নেতাদেরকে নতুন প্রজন্মের কাছে স্মরনীয় ও বরণীয় করে রাখার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন এ উদ্যোগ গ্রহণ করেছে।

মেয়র শহীদ কামালউদ্দিনের নীতি ও আদর্শকে ধারণ করে শহীদ কামালউদ্দিন স্মৃতি সংসদের নেতা-কর্মীদেরকে দেশ ও জাতির উন্নয়নে কাজ করার আহ্বান জানান।

উল্লেখ্য,  কামাল উদ্দিন সরকারি সিটি কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ছিলেন। ১৯৮৮ সালের ১৬ আগস্ট ছাত্রনেতা কামাল উদ্দিন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তার সহযোদ্ধার চিকিৎসার্থে রক্ত দিতে গিয়ে সেখানে ওৎ পেতে থাকা সন্ত্রাসীদের ছুরিকাঘাত ও গুলিবিদ্ধ হয়ে মারাত্মক আহত হন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২১ আগস্ট তিনি  মৃত্যুবরণ করেন। 

শহীদ কামাল উদ্দিন চট্টগ্রাম সরকারি সিটি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র এবং কলেজ ছাত্র সংসদের দুইবারের নির্বাচিত জিএস ছিলেন। এছাড়া নগর ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন । 

সিভয়েস/আই

 

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়