Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


দুই প্রকল্প বাস্তবায়নে চসিক পেল ১২৫ কোটি টাকা

প্রকাশিত: ১৪:৫৩, ২৪ নভেম্বর ২০১৯
দুই প্রকল্প বাস্তবায়নে চসিক পেল ১২৫ কোটি টাকা

ছবি : প্রতীকি

চলমান ২০১৯-২০ অর্থ বছরে চট্টগ্রাম সিটি কর্পোরেশন গৃহিত " নগরের বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক এবং ব্রিজ সমূহের উন্নয়নসহ আধুনিকাযান যন্ত্রপাতি সংগ্রহ ও সড়ক আলোকায়ন" প্রকল্প বাস্তবায়নে সরকারের পক্ষ থেকে ৮৭ কোটি ৫০ লাখ টাকা দেয়া হয়েছে চসিককে। একই সাথে অন্য একটি প্রকল্প  " বন্যা, জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত রাস্তা সমুহের উন্নয়ন এবং নালা প্রতিরোধ দেয়াল, ব্রিজ, কালভার্ট নির্মাণেএ চসিককে ৩৭ কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকা ছাড় দিয়েছে সরকার।

প্রকল্প দুটি বাস্তবায়নে সরকারের জিওবি ফান্ড থেকে মোট ১২৫ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে পাঠানো হয়েছে। দুই প্রকল্প বাস্তবায়নের বিপরীতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে আজ ২৪ নভেম্বর চসিককে প্রথম কিস্তির এই টাকা পাঠানোর ব্যাপারে অবগত করা হয়েছে বলে জানা গেছে।


এ ব্যাপারে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, চলতি অর্থ বছরে ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন, নালা প্রতিরোধ দেয়াল, ব্রিজ কালভার্ট নির্মাণ ও নগরীর গুরুত্বপূর্ণ সড়ক, ব্রিজের উন্নয়ন ও সড়ক আলোকায়নে প্রকল্প হাতে নেয়া হয়। সরকারের পক্ষ থেকে প্রকল্প বাস্তবায়নের জন্য অর্থ পাঠানো হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি আরো বলেন, দায়িত্ব গ্রহণের পর থেকে নগর উন্নয়নে প্রায় ৬ হাজার কোটি টাকার কাজ বাস্তবায়িত হয়েছে। দায়িত্ব পালনকালীন সময় পর্যন্ত যা কাজ হয়েছে তা বিগত সময়ের তুলনায় অনেকগুন বেশি। চট্টগ্রাম নগরকে একটি আইডল নগরে রূপান্তরের স্বপ্ন নিয়ে যে যাত্রা শুরু হয়েছে তা আজ দৃশ্যমান।

সরকারের পক্ষ থেকে প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড় বিষয়ে চসিকের প্রধান প্রকৌশলী লে কর্ণেল সোহেল আহমেদ বলেন, দুটি প্রকল্প বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে অর্থ সহায়তা প্রদান করেছে। দ্রুত সময়ের মধ্যে নগরের ৪১টি ওয়ার্ডের কাউন্সিলরদের কাছ থেকে উন্নয়নের চাহিদাপত্র সংগ্রহ করা হবে। চাহিদাপত্র বিশ্লেষণ করে অগ্রাধিকার ভিত্তিতে ওয়ার্ড জুড়ে জরুরী ও গুরুত্বপূর্ণ উন্নয়ন কর্মযজ্ঞ বাস্তবায়িত হবে।

চসিক সূত্রে জানা যায়, চলতি ২০১৯-২০ অর্থ বছরে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৭১৬ কোটি টাকা ব্যয় বাজেটে 'ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন, নালা প্রতিরোধ দেয়াল, ব্রিজ, কালভার্ট নির্মাণ' প্রকল্প এবং ৩৮২ কোটি টাকা ব্যয় বাজেটে 'সড়ক ও ব্রিজ উন্নয়ন, আধুনিকযান যন্ত্রপাতি সংগ্রহ ও সড়ক আলোকায়ন' প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এরমধ্যে আধনিকযান যন্ত্রপাতি সংগ্রহ ও আলোকায়ন খাতে ব্যয় নির্ধারণ রাখা হয়েছে ২৮ কোটি ৫৮ লাখ টাকা।

-সিভয়েস/ইউডি/এসসি

   

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়