Cvoice24.com


চবিতে ৩ দফা দাবিতে ছাত্রলীগের অবরোধ চলছে

প্রকাশিত: ০৪:৫৬, ২ ডিসেম্বর ২০১৯
চবিতে ৩ দফা দাবিতে ছাত্রলীগের অবরোধ চলছে

ছবি : সিভয়েস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের একাংশের ৩ দফা দাবিতে চলছে অবরোধ। সোমবার (২ ডিসেম্বর) সকাল থেকে এ অবরোধ চলছে। ছাত্রলীগের সিএফসি গ্রুপের নেতাকর্মীরা শাহ আমানত হলের সামনে অবস্থান নিয়েছে। অবরোধের কারণে অনেক বিভাগ ও ইন্সটিটিউটের পরীক্ষা বাতিল করা হয়েছে। হলের  সামনে কোনো ধরণের গাড়ি চলাচল করতে দিচ্ছে না সিএফসি নেতাকর্মীরা।বিশ্ববিদ্যালয়ের শাটল চলাচল স্বাভাবিক থাকলেও শিক্ষদের বাস চলাচল করেনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল বলেন, তিন দফা দাবিতে বিশ্ববিদ্যালয় অবরোধ চলছে। ৩ দফা দাবি সমূহ হল, তাপসের খুনিদের গ্রেফতার ও বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার, বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা সিরাজুদ্দৌলার পদত্যাগ ও
সুমন নাছির ও আবদুল্লাহ আল নাহিয়ান রাফির উপর হামলা কারীদের দ্রুত গ্রেপ্তার এবং বিশ্ববিদ্যালয় থেকে স্হায়ী বহিষ্কার করার জন্য ৩ দিনের অল্টিম্যাডাম দেয়া হয়েছে। এইর মধ্যে দাবি আদায় না হলে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য অবরোধ চলতে থাকবে।

তিনি বলেন,  চুয়েটে রাষ্ট্রপতি আসার কথা রয়েছে। যার কারণে অবরোধ সিথিল করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মনিরুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি শান্ত রয়েছে। শাটল চলাচলও স্বাভাবিক রয়েছে। কোনো ধরণের ভাংচুর হচ্ছে না। অবরোধ প্রত্যাহার করার জন্য ছাত্রলীগের সাথে আলোচনা চলছে।

এই দিকে রোববার (১ ডিসেম্বর) সন্ধ্যার দিকে  সিএফসি পক্ষের নেতা আব্দুল্লাহ আল নাহিয়ান রাফি ও সুমন নাছিরকে কোপানোর খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে  ভিএক্স ও সিএফসির মধ্যে দফায় দফায় সংঘর্ষ শুরু হয়। এদিকে দুই পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ার সময়  জিরো পয়েন্টে থাকা পুলিশের পাঁচটি ও প্রক্টরের গাড়ি ভাঙচুর করে একদল দুর্বৃত্ত।

এছাড়া জিরো পয়েন্টে অবস্থিত ওয়াচ টাওয়ারেও ভাঙচুর চালায় তারা। এসময় রহস্যজনকভাবে লোডশেডিং দেখা দেয়। তবে ভাঙচুরের পরপরই ইলেক্ট্রিসিটি ফিরে আসে। সংঘর্ষ নিয়ন্ত্রণে ৪ রাউন্ড টিয়ারশেল ও জলকামান নিক্ষেপ করে পুলিশ ।

উল্লখ্য, গত ২৮ ও ২৯ নভেম্বর দুই দফায় সংঘর্ষের ঘটনায় উভয় পক্ষের ১০ জন আহত হন। পুনরায় সংঘর্ষের সম্ভাবনা থাকায় ৩০ নভেম্বর সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয়ের চারটি আবাসিক হলে তল্লাশি চালায় পুলিশ। এসময় বেশকিছু দেশীয় অস্ত্র ও পাথর উদ্ধার করলেও কাউকে আটক করা যায়নি।

সিভয়েস /এমআই/এসসি

    
    
    
    

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়