Cvoice24.com


বান্দরবানে অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ০৬:৪১, ৮ ডিসেম্বর ২০১৯
বান্দরবানে অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

ছবি : সিভয়েস

বান্দরবানে পাহাড়ের পাদদেশে চাষের জমি দখল করে অবৈধভাবে ইটভাটা পক্রিয়া স্থাপন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রামের সামাজিক সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দ।

রোবাবার (৯ ডিসেম্বর) সকালে বান্দরবান প্রেসক্লাব ভবনের সম্মুখে পার্বত্য চট্টগ্রামের সামাজিক ছাত্র সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দের আয়োজনে পিসিপি জেলা সভাপতি থোয়াই ক্যা জাই চাক এর নেতৃত্বে এ মানববন্ধন অনু্ষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি সময়ে বান্দরবানে দিন দিন অবৈধ ইটভাটার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। থানচি উপজেলার প্রাতাপাড়া এলাকার উপজাতিদের জুম চাষের জমি দখল করে অবৈধভাবে ইটভাটা তৈরি হচ্ছে। এই অবৈধ ইটভাটা যেমন জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি অত্র এলাকার জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশের জন্য হুমকি স্বরূপ।

মানববন্ধনে বক্তারা আরো জানান, পরিবেশ বাঁচলে দেশ বাঁচবে তাই দেশকে বাঁচানোর জন্য এসব অবৈধ ইটভাটার মালিককে আইনের আওতায় এনে কঠিন শাস্তি প্রদান করা হোক যাতে করে আর কেউ অবৈধ ইটভাটা স্থাপন করে পরিবেশ ধ্বংস করতে না পারে। তাই পরিবেশ ধ্বংসকারী লাইসেন্সবিহীন এসব ইটভাটা বন্ধ করে বান্দরবানের প্রাকৃতিক পরিবেশকে বাঁচানোর জন্য সরকারের কাছে আকুল আবেদন জানান বান্দরবানের সকল সচেতন নাগরিকবৃন্দ।

এসময় মানববন্ধনে পার্বত্য চট্টগ্রাম বনভূমি অধিকার সংরক্ষণ আন্দোলন কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই বম, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সভাপতি নিয়ং মারমা, বাংলাদেশ  ম্রো স্টুডেন্ট এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সভাপতি রুম ব্লাম ম্রো , বাংলাদেশ তঞ্চঙ্গা ওয়েল ফেয়ার স্টুডেন্ট ফোরামের আহবায়ক জেমি তনচংগা সহ বান্দরবানের সচেতন নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/এসসি

 

বান্দরবান প্রতিনিধি:

সর্বশেষ

পাঠকপ্রিয়