Cvoice24.com


ক্রেতা সংকটে খাতুনগঞ্জে কমছে ভোগ্যপণ্যের দাম

প্রকাশিত: ১৮:০৬, ১৮ জুন ২০২০
ক্রেতা সংকটে খাতুনগঞ্জে কমছে ভোগ্যপণ্যের দাম

ফাইল ছবি

করোনার প্রভাবে ভোগ্যপণ্যের দাম কমেছে দেশের সবচেয়ে বড় পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে। কোরবানির ঈদকে কেন্দ্র করে বাজার চাঙ্গা থাকার কথা থাকলেও ক্রেতা সংকটে রয়েছে বৃহত্তম এ পাইকারি বাজার। এতে নিত্যপ্রয়োজনীয় সব ধরনের পণ্যের দামও অনেকটা কমে গেছে। গত কয়েকদিনে পণ্যভেদে প্রকৃত দামের চেয়ে ১০ থেকে ৩০ শতাংশ কম দামে বেচাবিক্রি চলছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

কোরবানির ইস্যুতে চাঙ্গা থাকার কথা পেঁয়াজ, রসুন, আদা, সয়াবিন, এলাচ এসব পণ্যের বাজার। কিন্তু পাইকারিতে ২০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত কমেছে ভোজ্যতেলের দাম। সয়াবিন তেল ২০০ টাকা কমে মণ প্রতি পাইকারি বিক্রি হচ্ছে ৩ হাজার ২০০ টাকা, যা এক মাস আগে ছিল তিন হাজার ৪০০ টাকা। এছাড়া মসুর ডালের দাম প্রতি মণ ১৮০০ টাকা, যা এক মাস আগে ছিল ১৯৫০ টাকা। 

মিশরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০ টাকায়, ইন্ডিয়ান পেয়াজ ২৫ টাকা, দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫-২৮ টাকায়। কদিন আগে বিক্রি হয়েছিল ৩৮ টাকা দরে। করোনার কারণে রসুনের দাম ১৪৫-১৫০ টাকা পর্যন্ত উঠলেও এখন তা বিক্রি হচ্ছে ৭৫ টাকায়। আদার দাম কিছুটা বেড়েছে,  ১১০-১১৫ টাকার আদা এখন ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। হলুদ বিক্রি হচ্ছে ৯৭ টাকা, দারুচিনি ২৭৫ টাকা এলাচ ২৬৫০ টাকা।

তবে খুচরা বাজারে পেয়াঁজ ৩৫ টাকা, রসুন ১২০, আদা ১৪০, এলাচি ৩৪০০, দারুচিনি ও জিরা ৪০০ টাকা করে বিক্রি হচ্ছে বলে জানা যায়। 

আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীরা বলছেন, করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দাভাব চলছে। তার প্রভাব পড়েছে চাক্তাই-খাতুনগঞ্জের ভোগ্যপণ্য বাজারেও। একদিকে আন্তর্জাতিক বাজারে ভোগ্যপণ্যের দাম কমছে, অপরদিকে ক্রেতা সংকটে গত কদিন পণ্যের প্রকৃত দামের চেয়েও অনেক কমে বিক্রি হচ্ছে ভোগ্যপণ্য। এতে অনেক ব্যবসায়ীদের বড় ধরনের ক্ষতি গুণতে হবে।

খাতুনগঞ্জ আড়তদার মালিক সমিতির সাধারণ সম্পাদক মহিউদ্দিন সিভয়েসকে বলেন, বাজারে যথেষ্ট পরিমাণ ভোগ্যপণ্য মজুদ আছে। ফলে এইবার ঈদের পণ্যের দাম বাড়ার কোনো সম্ভাবনা নেই। তবে ঈদুল আযহাকে কেন্দ্র করে আশানুরূপ বেচাকেনা শুরু হয়নি।

তিনি আরো বলেন, ব্যাংকের সময়সীমা কম থাকার কারণে আর্থিক লেনদেন করতে না পারায় সমস্যার সম্মুখীন হচ্ছি। এর সাথে যোগ হয়েছে বৈরী আবহাওয়া। তবে এসব কারণে পণ্যের দাম বাড়ার সম্ভাবনা নেই বলে তিনি জানান।

সিভয়েস/এনআর/এসএএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়