Cvoice24.com


চট্টগ্রামের চার ল্যাবে দেয়া হলো ১২ হাজার কিট

প্রকাশিত: ১৭:৫৯, ২৯ জুন ২০২০
চট্টগ্রামের চার ল্যাবে দেয়া হলো ১২ হাজার কিট

চট্টগ্রামে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত সংখ্যা বাড়লেও বাড়ছে না করোনা পরীক্ষার ল্যাব। চট্টগ্রামে সরকারি চারটি ল্যাবে করেনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষা যেখানে বাড়ানো দরকার সেখানে কমছে করোনা নমুনা পরীক্ষার সংখ্যা। করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষার কিট সংকট থাকলেও চট্টগ্রামের জন্য পাঠানো হয়েছে ১২ হাজার কিট। 

চট্টগ্রামে ল্যাবে এখন এক কিট দিয়ে দু’জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। যা দিয়ে চট্টগ্রামে চার ল্যাবে চলবে আরো সপ্তাহ দুই-এক। তিনটি ল্যাবে তিন-চার হাজার করে কিট পেলেও ব্যতিক্রম নগরীর পরীক্ষার ল্যাব চট্টগ্রাম মেডিকেল কলেজ। এ ল্যাবটিতে দেয়া হয়েছে মাত্র দুই হাজার কিট। সোমবার (২৯ জুন) সকালে চট্টগ্রামের চারটি ল্যাবে এসব কিট এসে পৌঁছায়। 

ল্যাব সংশ্লিষ্টরা বলছেন, প্রাপ্ত কিট দিয়ে এক সপ্তাহের বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব। এরপর প্রয়োজন হবে সেই কিটের। এদিকে, চট্টগ্রাম কিট সংকট নয় বিষয়টি এমন নয়। 

খোঁজ নিয়ে জানা যায়, কক্সবাজার মেডিকেল কলেজ ও নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ ল্যাবেরও চিত্র একই। সেখানেও কিট সংকটের কারণে নমুনা পরীক্ষা যেমন কমে এসেছে, তেমনি কিট না থাকায় নোয়াখালীতে দু’দিন পরীক্ষাও বন্ধ রাখতে হয়েছে সংশ্লিষ্টদের। 

চট্টগ্রামে ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) প্রধান সহযোগী অধ্যাপক ডা. শাকিল আহমেদ বলেন, আমাদের ল্যাবের চাহিদা কিট ছিল ৫ হাজার। আমাদের দেয়া হয়েছে ৩ হাজার কিট। সকালে ল্যাবে এসে পৌঁছেছে। যা দিয়ে সর্বসাকুল্যে দশদিন চালিয়ে যেতে পারব করোনার পরীক্ষা। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্বিবিদ্যালয় (সিভাসু) ল্যাব ইনচার্জ অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী বলেন, ল্যাবের চার হাজার কিট দেয়া হয়েছে। তা সকালে এসে পৌঁছেছে। যা দিয়ে ১০ থেকে ১২ দিন পরীক্ষার কাজ চালিয়ে যাওয়া হবে।

এই দিকে চট্টগ্রাম নগরীর অধিকাংশ নমুনার পরীক্ষাগার চট্টগ্রাম মেডিকেল কলেজ মাত্র ২ হাজার কিট দেয়া হয়েছে বলে জানিয়েছেন ল্যাব ইনচার্জ সহযোগী অধ্যাপক ডা. এহসানুল হক কাজল। তিনি বলেন, আমাদের চট্টগ্রামের চার ল্যাবের সর্বনিম্ম সংখ্যা কিট আমাদের ল্যাবে দেয়া হয়েছে। যা মাত্র ২ হাজার তা সকালে এসে পৌঁছেছে। এতে করে সপ্তাহখানে নমুনা পরীক্ষার কাজ চালিয়ে যাওয়া সম্ভব হবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সকালে ৩ হাজার কিট দেয়া হয়েছে জানিয়েছেন ল্যাব ইনচার্জ অধ্যাপক ড. মনিরুল ইসলাম। তিনি বলেন, সকালেই কিটগুলো ল্যাবে এসে পৌঁছেছে। যা দিয়ে সর্বসাকুল্যে এক সপ্তাহ পর্যন্ত নমুনা পরীক্ষা করতে পারব। 

প্রসঙ্গত, সর্বশেষ তথ্য অনুযায়ী চট্টগ্রামে মোট আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৮ হাজার ৩৫ জন। গতকাল (রোববার) কোভিড-১৯ শনাক্ত হয়ে মারা গেছেন ২ জন। এ পর্যন্ত কোভিড-১৯ শনাক্ত হয়ে মারা গেছেন ১৭১ জন। তারমধ্যে ১৩১ জন মহানগরের ও ৪০ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা ছিলেন। এছাড়া এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৬৫ জন এবং শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩২ জন।

-সিভয়েস/এমআই/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়