Cvoice24.com


দেশের পতাকা উড়িয়ে যাত্রা করলো কনটেইনারবাহী জাহাজ ‘এমভি সাহারে’

প্রকাশিত: ১৮:৫০, ২৯ জুন ২০২০
দেশের পতাকা উড়িয়ে যাত্রা করলো কনটেইনারবাহী জাহাজ ‘এমভি সাহারে’

দ্বিতীয় কনটেইনারবাহী জাহাজ ‌‘এমভি সাহারে’ বাংলাদেশের পতাকা উড়িয়ে যাত্রা শুরু করেছে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার পোর্ট কেলাংয়ের অভিমুখে। সোমবার (২৯ জুন) বিকেল সোয়া পাঁচটায় জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি-২) দ্বিতীয় জেটি ত্যাগ করে।

বন্দর সূত্রে জানা যায়, এক দশক পর বাংলাদেশের পতাকাবাহী কনটেইনার জাহাজ ‘এমভি সারেরা’ ও ‘এমভি সাহারে’ নিয়ে চালু হয়েছে বাংলাদেশ এক্সপ্রেস সার্ভিস। চট্টগ্রাম থেকে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার পোর্ট কেলাং বন্দরে কনটেইনার আনা-নেওয়া করবে জাহাজ দু’টি। ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও নাবিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। তার পাশাপাশি বন্দর প্রধান বিশ্বে বাংলাদেশের সুনাম আরো বৃদ্ধি পাবে। এমভি সাহারে ২৯ জুন চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়। তাবে তার পূর্বে গত ২৩ জুন ১ হাজার ২৬১ বিশ ফুট সমান ইউনিট (টিইইউ’স) কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছেড়ে যায় ‘এমভি সারেরা’।

আরো জানা যায়, কর্ণফুলী গ্রুপের মালিকানাধীন বাংলাদেশের পতাকাবাহী এমভি সাহারে নামের কনটেইনার জাহাজটি গত ২৭ জুন বিকেল সোয়া চারটার দিকে বন্দরের সিসিটি-৩ নম্বর জেটিতে ভিড়ে। খালি এ জাহাজটিকে পরদিন এনসিটি’তে জাহাজটি স্থানান্তর করা হয়। এনসিটি থেকে জাহাজটি ১০৪ বক্সে ১৫৬ বিশ ফুট সমান ইউনিট (টিইইউ’স) রফতানি পণ্য ভর্তি ও ৭৭ বক্সে ৮৯ টিইইউ’স খালি কনটেইনার লোড করা হয়। এরপর জাহাজটি এনসিটি-২ জেটিতে আনা হয় গত রোববার (২৮ জুন)। সেখানে ২১৭ বক্সে ৩৭৬ টিইইউ’স রফতানি পণ্য ভর্তি ও ৪৬৭ বক্সে ৬৬৪ টিইইউ’স খালি কনটেইনার লোড করা হয়।

বন্দরের সিসিটি ও এনসিটির হ্যান্ডলিংয়ের দায়িত্বে থাকা সাইফ পাওয়ার টেকের সিইও ক্যাপ্টেন তানভির জানান, এমভি সাহারে জাহাজটি বন্দরের জেটিতে সাড়ে ৪৮ ঘণ্টা ছিলো। এসময়ে জাহাজটিতে ৮৬৫ বক্সে ১ হাজার ২৮৫ টিইইউ’স কনটেইনার লোড করা হয়েছে।

-সিভয়েস/এসবি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়